Niger

আমেরিকার বিমানঘাঁটিতে ঢুকে পড়ল রুশ সেনা! দুই মহাশক্তির দ্বৈরথ এ বার আফ্রিকার মাটিতে?

আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। জানানো হয়েছে, ‘এয়ারবেস ১০১’ নামের বিমানঘাঁটিটি রাজধানী নিয়ামের বিমানবন্দরের কাছেই অবস্থিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ২২:৪৬
Share:

নাইজ়ারে আমেরিকার বিমানঘাঁটি। ছবি: রয়টার্স।

পশ্চিম আফ্রিকার দেশ নাইজ়ারে এ বার আমেরিকা-রাশিয়া সংঘাতের নতুন ক্ষেত্র তৈরি হল। শুক্রবার সে দেশে আমেরিকার বায়ুসেনার একটি ঘাঁটিতে রুশ বাহিনী ‘অনুপ্রবেশ’ করেছে। নাইজারের রাজধানী নিয়ামির অদূরেই ঘটেছে এই ঘটনা।

Advertisement

আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই খবরের সত্যতা স্বীকার করে নিয়েছেন। জানানো হয়েছে ‘এয়ারবেজ ১০১’ নামের বিমানঘাঁটিটি রাজধানীর ডিওরি হামানি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই অবস্থিত। বিমানঘাঁটির একাংশে রুশ ফৌজের গতিবিধি শুরু হলেও এখনও পর্যন্ত আমেরিকার সেনাদের নিরাপত্তার পক্ষে আশঙ্কা তৈরি হয়নি বলে জানিয়েছেন অস্টিন।

গত বছরের জুলাই মাসে নাইজ়ারে সেনা অভ্যুত্থান ঘটেছিল। নির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ বাজ়ৌমকে গৃহবন্দি করে ক্ষমতা হাতে নিয়েছিল সামরিক জুন্টা। ‘প্রেসিডেন্ট বডিগার্ডস রেজিমেন্ট’ ওই অভ্যুত্থান ঘটায়। এর পর থেকেই আমেরিকার সঙ্গে নাইজারের সম্পর্ক খারাপ হতে থাকে। সম্প্রতি, সেনা জু্ন্টার তরফে নাইজ়ারে মোতায়েন হাজার খানেক আমেরিকান সেনাকে দেশ ফিরে যেতে বলা হয়।

Advertisement

প্রেসিডেন্ট বাজ়ৌমের সময় থেকেই নাইজ়ারে ছিল আমেরিকার সেনা। এর পর সামরিক জুন্টা সরকার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলে। তবে সে দেশের কিছু অংশে এখনও আমেরিকার সেনা রয়ে গিয়েছে। জুন্টার অভিযোগ, নাইজ়ারের কিছু অংশ এখনও বাজ়ৌম অনুগত মিলিশিয়া গোষ্ঠীগুলির দখলে রয়েছে। আর তাদের মদত দিচ্ছে পেন্টাগন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement