77th Independence Day

পরভূমে স্বাধীনতা দিবস উদ্‌যাপন

এ বার সেই ‘পরভূমেই’ স্বাধীনতা দিবস পালন করলেন সীমা হায়দার এবং অঞ্জু। তাঁরা যথাক্রমে ভারত ও পাকিস্তানে স্বাধীনতা দিবস পালন করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ০৬:৩৬
Share:

(বাঁ দিকে) গ্রেটার নয়ডায় সীমা হায়দার এবং পাকিস্তানে কেক কাটছেন অঞ্জু। ছবি: সংগৃহীত।

জন্মভূমি ছেড়ে পড়শি দেশে পাড়ি দিয়েছিলেন তাঁরা দু’জনেই, প্রেমের খোঁজে। বাধা-বিপত্তি পেরিয়ে সে দেশে ঘরও বেঁধেছেন তাঁরা। এ বার সেই ‘পরভূমেই’ স্বাধীনতা দিবস পালন করলেন তাঁরা। সীমা হায়দার এবং অঞ্জু যথাক্রমে ভারত ও পাকিস্তানে স্বাধীনতা দিবস পালন করেছেন। রবিবার উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় নিজেদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করেন সীমা হায়দার ও তাঁর ভারতীয় ‘স্বামী’ সচিন মীনা। সীমার পরনে ছিল তেরঙা শাড়ি ও মাথায় ছিল তেরঙা ওড়না। নরেন্দ্র মোদী সরকারের ‘হর ঘর তিরঙ্গা’ উদ্‌যাপনে অংশ নিয়ে তাঁরা দু’জনে নিজস্বী তুলে সেটি সামাজিক মাধ্যমে পোস্টও করেছেন। সমাজমাধ্যমে সীমার আপলোড করা ভিডিয়োয় দেখা যাচ্ছে, তাঁর মুখে ‘জয় মাতাদি’, ‘ভারত মাতা কি জয়’ ও ‘বন্দে মাতরম’ ধ্বনি। সিন্ধু প্রদেশ থেকে সচিনকে বিয়ে করতে এ দেশে পালিয়ে এসেছিলেন সীমা।

Advertisement

অন্য দিকে, সোমবার পাকিস্তানি স্বাধীনতা দিবস পালন করেছেন রাজস্থান থেকে সীমান্ত পেরিয়ে খাইবার পাখতুনখোয়ায় ঘর বাঁধা ভারতীয় বধূ অঞ্জু। সেখানে গিয়ে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়ে ফেসবুক বন্ধু নাসরুল্লাকে বিয়েও করেছেন তিনি। নাসরুল্লাকে পাশে নিয়ে পাকিস্তানি জাতীয় পতাকার ছবি দেওয়া কেক কাটার ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছেন অঞ্জু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement