Bangladesh-Pakistan Relation

ক্ষমতার পালাবদলের পরে বাংলাদেশের সঙ্গে সখ্যে সক্রিয় পাকিস্তান, ইউনূসকে ফোন শাহবাজ শরিফের

ঢাকার পাক হাইকমিশন জানিয়েছে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণের জন্য অধ্যাপক ইউনূসকে ফোনে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ২২:০৯
Share:

(বাঁ দিক থেকে) মুহাম্মদ ইউনূস এবং শাহবাজ শরিফ। —ফাইল চিত্র।

শেখ হাসিনার জমানা শেষ হতেই ঢাকার সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে সক্রিয় হল ইসলামাবাদ। শুক্রবার পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ টেলিফোনে কথা বললেন বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের প্রধান মুহাম্মদ ইউনূসের সঙ্গে।

Advertisement

ঢাকার পাক হাইকমিশনের তরফে সমাজমাধ্যমে শাহবাজ-ইউনূস আলাপচারিতার কথা জানিয়ে লেখা হয়েছে, ‘‘বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণের জন্য অধ্যাপক ইউনূসকে ফোনে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে ইউনূসের অবদানের প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় প্রচণ্ড ক্ষয়ক্ষতির ঘটনায় সমবেদনাও জানিয়েছেন।’’

পাক হাই কমিশনের দাবি, বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুজ্জীবিত করার উপর গুরুত্ব দিয়েছেন দুই রাষ্ট্রনেতা। পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক, ধর্মীয় ও সাংস্কৃতিক বন্ধনের কথা উল্লেখ করেন শাহবাজ দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক, সাংস্কৃতিক বিনিময় ও দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ নিবিড় বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ইউনূসের কাছে।

Advertisement

টেলিফোন আলাপচারিতায় দু’দেশের জনগণের অগ্রগতি-সমৃদ্ধির জন্য ঘনিষ্ঠ ভাবে কাজ করার প্রয়োজনীয়তা স্বীকার করেছেন শাহবাজ-ইউনূস। প্রসঙ্গত, গত ৫ অগস্ট জনবিক্ষোভের জেরে আওয়ামী লীগ নেত্রী হাসিনার প্রধানমন্ত্রী পদে ইস্তফা এবং দেশত্যাগের পরেই বাংলাদেশে ক্ষমতার পালাবদলকে স্বাগত জানিয়েছিল পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দল। পাক মিডিয়ার বড় অংশ দাবি করেছিল, হাসিনার পতনের ফলে বাংলাদেশকে নিয়ে বিপাকে পড়বে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement