United Nations Security Council

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে এ বার পাকিস্তান! অস্থায়ী সদস্যপদের ভোটে জয়ী শাহবাজ শরিফের দেশ

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি স্বীকৃত পরমাণু শক্তিধর দেশ— আমেরিকা, রাশিয়া, চিন, ব্রিটেন এবং ফ্রান্স। বাকি ১০টি অস্থায়ী সদস্যপদের জন্য দু’বছর অন্তর ভোটাভুটি হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১১:২৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হল পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দেশ শুক্রবার ১৮২টি ভোট পেয়ে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পাওয়ার ভোটাভুটিতে জয়ী হয়েছে। ২০২৫ সাল থেকে পরবর্তী দু’বছরের জন্য নিরাপত্তা পরিষদের সদস্য থাকবে তারা।

Advertisement

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি স্বীকৃত পরমাণু শক্তিধর দেশ— আমেরিকা, রাশিয়া, চিন, ব্রিটেন এবং ফ্রান্স। বাকি ১০টি অস্থায়ী সদস্যপদের জন্য দু’বছর অন্তর ভোটাভুটি হয়। পাঁচটি করে দেশ নির্বাচিত হয়ে আসে। এ বার পাকিস্তান ছাড়াও ভোটে জয়ী হয়েছে, সোমালিয়া, ডেনমার্ক, গ্রিস এবং পানামা।

নিরাপত্তা পরিষদের নির্বাচনে জয়ের পরে পাক প্রধানমন্ত্রী শাহবাজ এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘পাকিস্তান ১৮২ ভোট পেয়ে দুরন্ত ফল পেয়েছে। ২০২৫-২৬ মেয়াদে রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদে নির্বাচিত হওয়া গর্বের মুহূর্ত। বিশ্বব্যাপী চ্যালেঞ্জের আবহে শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতায় আমরা আমাদের ভূমিকা অব্যাহত রাখব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement