Israel-Hamas Conflict

ধ্বংস করার মতো কিছুই আর নেই! গাজ়ার দুই এলাকায় যুদ্ধ বন্ধ করার ঘোষণা ইজ়রায়েল সেনার

দক্ষিণ গাজ়ার খান ইউনিস এবং মধ্য গাজ়ার দের আল বালাহ এলাকায় শুক্রবার রাতে সামরিক অভিযান শেষ করার কথা ঘোষণা করেছে ইজ়রায়েল সেনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৯:১২
Share:

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া। —ফাইল চিত্র।

যুদ্ধবিরতির আগে নতুন করে গাজ়া ভূখণ্ডে হামলা চালাল ইজ়রায়েলি সেনা। শুক্রবার উত্তরে জ়বালিয়া থেকে দক্ষিণের খান ইউনুস পর্যন্ত গাজ়া ভূখণ্ডের বিস্তীর্ণ এলাকা জুড়ে হামাসের যোদ্ধাদের সন্ধানে অভিযান চালায় ইজ়রায়েলি সেনা। স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সংগঠন হামাস নিয়ন্ত্রিত গাজ়া স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট জানাচ্ছে, ইজ়রায়েলি হামলার অন্তত ১২ জন সাধারণ প্যালেস্টাইনি নাগরিক নিহত হয়েছেন।

Advertisement

দক্ষিণ গাজ়ার খান ইউনিস এবং মধ্য গাজ়ার দের আল বালাহ এলাকায় শুক্রবার রাতে সামরিক অভিযান শেষ করার কথা ঘোষণা করেছে ইজ়রায়েল সেনা। ওই দুই এলাকা থেকে সেনা প্রত্যাহারের কথাও ঘোষণা করা হয়েছে। তেল আভিবের দাবি, গত দু’মাসে ওই এলাকায় আড়াইশোর বেশি হামাস যোদ্ধাকে মেরেছে তারা।

গত বছরের ৭ অক্টোবর স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাস ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে অতর্কিতে হামলা চালিয়েছিল। হামাসের হামলায় নিহত ইজ়রায়েলির সংখ্যা ছিল প্রায় ১৪০০। তা ছাড়া প্রায় তিনশো ইজ়রায়েলি নাগরিককে পণবন্দি করে নিয়ে গিয়েছিল হামাস। তার পরেই এই গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। হামাসকে নিশ্চিহ্ন করার পণ করেছেন তিনি। গাজ়ায় ১০ মাসের ধারাবাহিক ইজ়রায়লি হামলায় নিহত প্যালেস্টাইনি নাগরিকের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। ভূমধ্যসাগরের তীরবর্তী ২৭ লক্ষ প্যালেস্টাইনির আবাসভূমির প্রায় ১.৭ শতাংশ বাসিন্দা বলি হয়েছেন ইজ়রায়েল-হামাস যুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement