Israel-Hamas Conflict

গাজ়ার পরে এ বার জঙ্গি খোঁজার নামে প্যালেস্টাইনি ভূখণ্ড ওয়েস্ট ব্যাঙ্কে হানা ইজ়রায়েলের, নিহত ১০

মঙ্গলবার গভীর রাতে ওয়েস্ট ব্যাঙ্কের উত্তরাংশের চার শহর— জেনিন, তুলকারেম, নাবলুস ও তুবাসে একযোগে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজ়রায়েল। শুরু হয় স্থলপথে অভিযানও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ২৩:২০
Share:

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত ওয়েস্ট ব্যাঙ্ক। ছবি: রয়টার্স।

গাজ়ার পরে এ বার পশ্চিম এশিয়ার আর এক প্যালেস্টাইনি ভূখণ্ড, জেরুসালেম লাগোয়া ওয়েস্ট ব্যাঙ্কে হামলা চালাল ইজ়রায়েল সেনা। ‘স্বশাসিত প্যালেস্টাইন কর্তৃপক্ষ’ নিয়ন্ত্রিত এলাকায় মঙ্গলবার রাত থেকে দফায় দফায় ইজ়রায়েলি হানায় অন্তত ১০ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন বলে সংবাদ সংস্থা আল জাজ়িরা জানিয়েছে।

Advertisement

তেল আভিবের দাবি, ওয়েস্ট ব্যাঙ্কে লুকিয়ে থাকা হামাস যোদ্ধাদের খোঁজেই ওই অভিযান। যদিও প্যালেস্টাইন কর্তৃপক্ষের অভিযোগ, নিহতেরা সকলেই সাধারণ নাগরিক। মঙ্গলবার গভীর রাতে ওয়েস্ট ব্যাঙ্কের উত্তরাংশের চার শহর— জেনিন, তুলকারেম, নাবলুস ও তুবাসে একযোগে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাহিনী। ঘনবসতিপূর্ণ অঞ্চলগুলিকেও তারা নিশানা করে বলে অভিযোগ।

এরই পাশাপাশি শুরু হয় ‘গ্রাউন্ড অপারেশন’ও। তুলকারেমে দু’টি হাসপাতাল, নাবলুসের শরণার্থী শিবির ইতিমধ্যেই দখল করেছে নেতানিয়াহুর ফৌজ। তুবাসের কাছে আল ফারা শরণার্থী শিবিরে হয়েছে ড্রোন হামলা। ইজ়রায়েলি হামলার খবর পেয়েই ‘স্বশাসিত প্যালেস্টাইন কর্তৃপক্ষে’র প্রেসিডেন্ট মেহমুদ আব্বাস বুধবার সৌদি আরব সফর স্থগিত রেখে ওয়েস্ট ব্যাঙ্কে ফিরে এসেছেন।

Advertisement

প্রসঙ্গত, প্যালেস্টাইনি স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিত নেতা, প্রয়াত ইরাসের আরাফতের গড়া সংগঠন ‘ফাতা’-র নেতৃত্বধীন জোট ‘প্যালেস্তাইন লিবারেশন অর্গানাইজেশন’ (পিএলও)-এর নিয়ন্ত্রণে রয়েছে ওয়েস্ট ব্যাঙ্ক ভূখণ্ড। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত স্বশাসিত প্যালেস্তাইন কর্তৃপক্ষ সেখানকার প্রশাসন পরিচালনা করেন। ইজ়রায়েল সেনা অবশ্য আন্তর্জাতিক জনমত উপেক্ষা করেই দীর্ঘ দিন ধরে ওয়েস্ট ব্যাঙ্কের একাংশ দখল করে রয়েছে। অন্য দিকে, ২০০৭ সালে পিএলও-কে পরাস্ত করে গাজ়ার দখল নিয়েছিল হামাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement