Israel-Hezbollah Conflict

হিজ়বুল্লার ২০০০ ডেরা গুঁড়িয়ে দেওয়া হয়েছে চার দিনে, সংঘর্ষে হত ২৫০, দাবি ইজ়রায়েলের

আইডিএফ সূত্রে খবর, দক্ষিণ লেবাননে হিজ়বুল্লার ডেরাগুলি লক্ষ্য করে হামলা আরও জোরদার করা হয়েছে। বিমানহানার পাশাপাশি রকেট হামলাও চলছে সেখানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৬:০১
Share:

দক্ষিণ লেবাননে একটি বাড়ি থেকে উদ্ধার হয়েছে এই ধরনের বহু অস্ত্র। ছবি: সংগৃহীত।

চার দিনে হিজ়বুল্লার ২০০০ ডেরা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, এই সংঘর্ষে হিজ়বুল্লার ২৫০ জন সদস্য নিহত হয়েছেন বলেও দাবি করেছে ইজ়রায়েল। গত চার দিনের হামলাতেই তছনছ করে দেওয়া হয়েছে হিজ়বুল্লার ডেরাগুলি। ইজ়রায়েল বাহিনী আইডিএফ-এর দাবি, এই সংঘর্ষে হিজ়বুল্লার বেশ কয়েক জন কমান্ডারও রয়েছেন। যদিও ইজ়রায়েলের এই দাবিকে নস্যাৎ করেছে হিজ়বুল্লা।

Advertisement

আইডিএফ সূত্রে খবর, দক্ষিণ লেবাননে হিজ়বুল্লার ডেরাগুলি লক্ষ্য করে হামলা আরও জোরদার করা হয়েছে। বিমানহানার পাশাপাশি রকেট হামলাও চলছে সেখানে। এক্স হ্যান্ডলে আইডিএফ দাবি করেছে, গত চার দিনে হিজ়জবুল্লার দু’হাজারেরও বেশি ডেরা এবং এই সশস্ত্র গোষ্ঠীর দুই শতাধিক সদস্যের মৃত্যু হয়েছে। আইডিএফের দাবি, দক্ষিণ লেবাননে সামরিক অভিযান চালানোর সময় একটি বাড়িতে বিপুল অস্ত্রভান্ডারের খোঁজ পেয়েছে তারা। সেই অস্ত্রের মধ্যে রকেট লঞ্চার, ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র-সহ প্রচুর বিস্ফোরক।

গত বৃহস্পতিবারই হিজ়বুল্লার গোয়েন্দা শাখার ঘাঁটিতে হামলা চালায় ইজ়রায়েল। লেবাননের রাজধানী বেরুটে এই ঘাঁটি লক্ষ্য করেই রকেট হামলা চালায় ইজ়রায়েলি সেনা। বেশ কয়েকটি সাংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, এই হামলায় মূলত নিশানা করা হয়েছিল হিজ়বুল্লা নেতা হাশেম সফিদ্দিনকে। হিজ়বুল্লা প্রধান নাসরল্লার মৃত্যুর পর হাশেমই ইরানের সমর্থনপুষ্ট সশস্ত্র এই গোষ্ঠীকে নেতৃত্ব দেবেন বলেও জল্পনা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement