Iran-Israel Conflict

‘আগে পরমাণু কেন্দ্র উড়িয়ে দিন, তবেই দমবে ইরান!’ ইজ়রায়েলকে পরামর্শ ডোনাল্ড ট্রাম্পের

গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে লেবাননে হিজ়বুল্লার সঙ্গে সংঘর্ষ চলছে ইজ়রায়েলের। হিজ়বুল্লার পাশে দাঁড়িয়ে ইজ়রায়েলে হামলা শুরু করে ইরান। ফলে এখন ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৩:৩৫
Share:

ফাইল চিত্র।

শুধু হামলা করলেই হবে না, আগে পরমাণু কেন্দ্রে হামলা চালাতে হবে। আর সেখানে আঘাত করতে পারলেই ইরানের শিরদাঁড়া ভেঙে দেওয়া যাবে। ইজ়রায়েল-ইরান দু’দেশের সংঘাতের আবহে ইজ়রায়েলকে পরামর্শ দিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

উত্তর ক্যারোলাইনায় নির্বাচনী জনসভায় শুক্রবার গিয়েছিলেন ট্রাম্প। সেখানে ইজ়রায়েল-ইরানের সাম্প্রতিক সংঘাতের প্রসঙ্গ টেনে আনেন। এর পরই ইজ়রায়েলের উদ্দেশে করে বলেন, ‘‘যত ক্ষণ না ওরা (ইজ়রায়েল) ইরানের পরমাণু কেন্দ্রে হামলা চালাবে, তত ক্ষণ ওরা (ইরান) দমবে না।’’ তাই ইরানকে শিক্ষা দিতে পরমাণু কেন্দ্রে এখনই হামলা চালানো উচিত ইজ়রায়েলের।

গত বুধবারই প্রেসিডেন্ট জো বাইডেনকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, ইরানে হামলা চালানোর ঘটনাকে কি তিনি সমর্থন করছেন? তখন বাইডেন তার উত্তরে বলেন, ‘‘একদমই না।’’ এ প্রসঙ্গেই বাইডেনকে কটাক্ষ করেন ট্রাম্প। বাইডেনকে খোঁচা দিয়ে তাঁর মন্তব্য, ‘‘ওঁকে (বাইডেন) যখন প্রশ্ন করা হয়েছিল এই সঙ্ঘাত সমর্থন করেন কি না, তখন উত্তর দেওয়া উচিত ছিল, আগে ইরানের পরমাণু কেন্দ্রে হামলা করা প্রয়োজন। তার পর পরের বিষয় ভাবা যাবে!’’ কিন্তু সেই উত্তর তিনি দেননি বলেও মন্তব্য করেন ট্রাম্প।

Advertisement

গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে লেবাননে হিজ়বুল্লার সঙ্গে সংঘর্ষ চলছে ইজ়রায়েলের। হিজ়বুল্লার পাশে দাঁড়িয়ে ইজ়রায়েলে হামলা শুরু করে ইরান। ফলে এখন ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়েছে। লেবাননের পাশাপাশি ইরানেও হামলা আরও জোরদার করেছে ইজ়রায়েল। পাল্টা ইরানও হামলা জারি রেখেছে। এমন আবহে ইরানকে দমানোর জন্য তাদের পরমাণু কেন্দ্রে হামলা চালানোকেই শ্রেয় বলে মনে করছেন ট্রাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement