Presidential Debate

প্রথম বার মুখোমুখি বিতর্কে ট্রাম্প-কমলা, কেন গুরুত্বপূর্ণ মঙ্গলের প্রেসিডেন্সিয়াল ডিবেট?

এক মাসে আমেরিকার রাজনৈতিক পরিস্থিতি অনেকটাই বদলে গিয়েছে। জনমত সমীক্ষা থেকে সংগৃহীত আর্থিক অনুদানের অঙ্ক, সবেতেই ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তিন মাসের ব্যবধানে আবার মুখোমুখি বিতর্কে ডোনাল্ড ট্রাম্প। তবে নতুন প্রতিদ্বন্দ্বীর সঙ্গে। নতুন মঞ্চে। মঙ্গলবার গভীর রাতে (ভারতীয় সময়) পেনসিলভানিয়ায় এবিসি নিউজ় আয়োজিত মুখোমুখি বিতর্কসভায় (প্রেসিডেন্সিয়াল ডিবেট) প্রথম বার প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের সঙ্গে দ্বৈরথে নামতে চলেছেন তিনি।

Advertisement

এর আগে গত জুন মাসে বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের প্রথম রাউন্ডের ‘প্রেসিডেন্সিয়াল ডিবেট’ হয়েছিল। সেখানে প্রতিপক্ষকে কার্যত ঘোল খাইয়ে ছেড়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট তথা আসন্ন নির্বাচনের রিপাবলিকান প্রার্থী। তার পরেই ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির অন্দরে বাইডেনের শারীরিক ও মানসিক সুস্থতা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। জনমত সমীক্ষাগুলিতেও দ্রুত এগিয়ে গিয়েছিলেন ট্রাম্প।

শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। ডেমোক্র্যাট ন্যাশনাল কনভেনশনে বাইডেনের স্থানে সর্বসম্মতি ক্রমে বিদায়ী ভাইস প্রেসিডেন্ট কমলাকে প্রার্থী মনোনীত করা হয়েছিল। এর পর গত এক মাসে আমেরিকার রাজনৈতিক পরিস্থিতি অনেকটাই বদলে গিয়েছে। জনমত সমীক্ষা থেকে সংগৃহীত আর্থিক অনুদানের অঙ্ক, সবেতেই ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা। আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত এই প্রবণতা বজায় থাকলে হোয়াইট হাউসে প্রথম কোনও মহিলা প্রেসিডেন্ট আসীন হবেন বলে ভোটপণ্ডিতদের একাংশের ধারণা।

Advertisement

বিপুলসংখ্যক দর্শক টেলিভিশনে কমলা ও ট্রাম্পের এই বিতর্ক দেখবেন বলে মনে করা হচ্ছে। দুই দলের সমর্থকেরাই তাঁদের প্রার্থীকে নিয়ে আশাবাদী। তাঁদের ধারণা, মুখোমুখি বিতর্কে তাঁদের নেতাই ভাল করবেন। বিতর্কে কমলা ও ট্রাম্প নীতিগত অবস্থান ও মূল্যবোধ নিয়ে কী আলোচনা করবেন, তার পাশাপাশি তাঁদের বাচনভঙ্গি, প্রস্তুতি নিয়েও ভাবছেন তাঁরা। অতীতে একাধিক বার হোয়াইট হাউসের লড়াইয়ে নির্ণায়ক ভূমিকা নিয়েছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মুখোমুখি বিতর্কসভা। ২০১৬ সালে প্রথম বিতর্কেই তৎকালীন প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টনকে হারিয়ে দেওয়া ট্রাম্প পেনসিলভানিয়ার প্রেসিডেন্সিয়াল ডিবেটে কি কমলার অগ্রগতি রুখতে পারবেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement