Yudh Abhyas 2024

‘যুদ্ধ অভ্যাস ২০২৪’! পাক সীমান্ত ঘেঁষে রাজস্থানের থর মরুভূমিতে যৌথ সেনা মহড়ায় ভারত-আমেরিকা

এর আগে ২০২২ সালে উত্তরাখণ্ডের আউলিতে চিন সীমান্তের অদূরের আয়োজিত ‘যুদ্ধ অভ্যাস’-এ অংশ নিয়েছিল পেন্টাগনের বাহিনী। এ বার পাক সীমান্তের অদূরে তারা ভারতীয় সেনার সঙ্গী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৭
Share:

বিকানের সূচনা ‘যুদ্ধ অভ্য়াস ২০২৪’-এর। ছবি: পিটিআই।

পাকিস্তান সীমান্তের অদূরে রাজস্থানের থর মরুভূমিতে যৌথ যুদ্ধ মহড়া শুরু করল ভারত ও আমেরিকার সেনাবাহিনী। সোমবার থেকে শুরু হওয়া ‘যুদ্ধ অভ্যাস ২০২৪’ শীর্ষক এই মহড়ায় অংশ নিয়েছেন দু’দেশের প্রায় ১২০০ জওয়ান এবং অফিসার।

Advertisement

বিকানেরের মহাজন ফিল্ড ফায়ারিং রেঞ্জে মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধনের পরেভারতীয় সেনার মুখপাত্র কর্নেল অমিতাভ শর্মা সোমবার বলেন, ‘‘আমাদের বাহিনীর রাজপুত রেজিমেন্টের একটি ব্যাটেলিয়ন এই মহড়ার অংশ নিয়েছে। আমেরিকা সেনার প্রতিনিধিত্ব করছে আলাস্কা-স্থিত ১১তম এয়ারবোর্ন ডিভিশনের ১/২৪ ব্যাটেলিয়ন। ২২ সেপ্টেম্বর পর্যন্ত ‘যুদ্ধ অভ্যাস ২০২৪’ চলবে।’’

প্রসঙ্গত, এটি ভারতীয় সেনার ২০তম বার্ষিক যুদ্ধ অভ্যাস মহড়া। এর আগে ২০২২ সালে উত্তরাখণ্ডের আউলিতে চিন সীমান্তের অদূরের আয়োজিত যুদ্ধ অভ্যাসে অংশ নিয়েছে পেন্টাগনের বাহিনী। কর্নেল শর্মার দাবি, ‘‘রাষ্ট্রপুঞ্জের নির্দেশিকার (ম্যান্ডেট) সপ্তম ধারা মেনে সন্ত্রাস দমন অভিযানে সক্ষমতা বাড়ানোর উদ্দেশ্যেই এই যৌথ সেনা মহড়া।’’ আমেরিকার সেনার সাউথ-ওয়েস্টার্ন কমান্ড (১১তম এয়ারবোর্ন ডিভিশন এই কমান্ডের নিয়ন্ত্রণাধীন)-এর তরফে এক্স পোস্টে বলা হয়েছে, ‘‘আন্তর্জাতিক স্থিতিশীলতা এবং শান্তির লক্ষ্যে আমরা যৌথ ভাবে প্রতিশ্রুতি পালনে আমরা অঙ্গীকারবদ্ধ। সামরিক বিশ্লেষকদের একাংশের মতে, দক্ষিণ চিন সাগরের অদূরে যৌথ নৌমহড়ার পরে চিন এবং পাক সীমান্তের অদূরে যে ভাবে ভারত ও আমেরিকার বাহিনী হাত মিলিয়ে কাজ করতে শুরু করছে, তা নিয়ে চাপ বাড়বে বেজিং ও ইসলামাবাদের উপরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement