US Presidential Election 2024

আমেরিকার প্রেসিডেন্ট পদ থেকে সরার পরেও গোপন যোগাযোগ পুতিনের সঙ্গে? ট্রাম্পের দাবি, তিনি বুদ্ধিমান

এ বার অভিযোগ, ২০২০-র প্রেসিডেন্ট ভোটে হেরে হোয়াইট হাউস ছাড়ার পরেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ০০:৫০
Share:

(বাঁ দিকে) ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

বছর কয়েক আগেই অভিযোগ উঠেছিল, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তাঁকে জেতাতে সক্রিয় ছিল রুশ গুপ্তচর সংস্থা। এ বার অভিযোগ, ২০২০-র প্রেসিডেন্ট ভোটে হেরে হোয়াইট হাউস ছাড়ার পরেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। তার আগে অবশ্য এমন প্রশ্ন সুকৌশলে এড়িয়ে গিয়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প। একটি সাক্ষাৎকারে অনুষ্ঠানে ব্লুমবার্গের প্রধান সম্পাদক জন মিকলথোয়াইটের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এ বিষয়ে কিছু বলব না। কিন্তু আমি আপনাকে এটা বলতে পারি, যদি আমি এটা (পুতিনের সঙ্গে যোগাযোগ) করে থাকি, তবে তা বুদ্ধিমত্তারই পরিচয়।

প্রসঙ্গত,ওয়াশিংটন পোস্টের সাংবাদিক বব উডওয়ার্ড তাঁর সদ্য প্রকাশিত বই ‘ওয়ার’–এ দাবি করেছেন, ২০২১ সালের জানুয়ারি মাসে হোয়াইট হাউস ছাড়ার পর বিভিন্ন সময় ট্রাম্প প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন। সেই প্রসঙ্গ টেনেই ট্রাম্পকে ওই প্রশ্ন করেছিলেন মিকলথোয়াইট। কিন্তু সরাসরি কোনও উত্তর না দিয়ে সুকৌশলে এড়িয়ে গিয়েছেন তিনি। ট্রাম্পের কথায়,‘‘যদি আমি মানুষের প্রতি বন্ধুত্বপূর্ণ হই, যদি মানুষের সঙ্গে আমার সম্পর্ক থাকে, সেটা তো ভাল, খারাপ কিছু তো নয়।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement