Kim Jong Un

এক সপ্তাহে সেনাবাহিনীতে যোগদানের আবেদন ১৪ লক্ষ যুবকের! দাবি করল একনায়ক কিমের সরকার

উত্তর কোরিয়ার আকাশসীমায় দক্ষিণ কোরিয়ার ড্রোনের অনুপ্রবেশ ঘিরে সংঘাতের আবহ তৈরির পর থেকেই এই আবেদনপত্রগুলি পড়েছে বলে একদলীয় উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমের দাবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২৩:১৬
Share:

কিম জং উন। ফাইল চিত্র।

সেনাবাহিনীতে যোগদানের জন্য এক সপ্তাহে জমা পড়েছে ১৪ লক্ষের বেশি আবেদনপত্র। বুধবার এই দাবি করেছে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সরকার।

Advertisement

গত সপ্তাহে উত্তর কোরিয়ার আকাশসীমায় দক্ষিণ কোরিয়ার ড্রোনের অনুপ্রবেশ ঘিরে সংঘাতের আবহ তৈরির পর থেকেই এই আবেদনপত্রগুলি পড়েছে বলে একদলীয় উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমের দাবি। এই পরিস্থিতির মধ্যেই কিমের বোন তথা উত্তর কোরিয়ার শাসকদলের পলিটব্যুরো সদস্য কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়াকে ড্রোন অনুপ্রবেশ নিয়ে হুঁশিয়ারি দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার তরফে ইতিমধ্যেই ড্রোন অনুপ্রবেশের অভিযোগ খারিজ করা হয়েছে। যদিও তাতে কর্ণপাত করেনি পিয়ং ইয়ং। মঙ্গলবার কিমের বাহিনী দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংযোগ রক্ষাকারী একটি সড়ক এবং সেতু উড়িয়ে দেয়। উত্তর কোরিয়ার সব পুরুষকেই বাধ্যতামূলক ভাবে সামরিক প্রশিক্ষণ নিতে হয় এবং কয়েক বছর সেনাবাহিনীতে কাজ করতে হয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ‘দ্য সেন্ট্রাল নিউজ় এজেন্সি’র দাবি, সংঘাতের পরিস্থিতিতে সে দেশের তরণ-তরুণীরা সেনায় যোগ দিতে উদ্বুদ্ধ হয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement