News Of The Day

বাংলায় অনশন, দিল্লিতেও, কে কেমন আছেন। বাঁকুড়া মেডিক্যালের ছাত্রী আবাস-কাণ্ডে তদন্ত... আর কী

শনিবার অনশনমঞ্চে অসুস্থ হয়ে পড়েন জুনিয়র ডাক্তার অনুষ্টুপ মুখোপাধ্যায়। তড়িঘড়ি তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে আসা হয়। গত ৫ অক্টোবর ঠিক রাত সাড়ে ৮টার সময় ‘আমরণ অনশনে’র কথা ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৭:০০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নবম দিনে জুনিয়র ডাক্তারদের অনশন। কলকাতা এবং শিলিগুড়ি দুই আলাদা মঞ্চে একই দাবিতে চলছে অনশন আন্দোলন। প্রত্যেক দিন উদ্বেগ বাড়ছে অনশনকারীদের স্বাস্থ্য নিয়ে। এ সবের মধ্যেই নতুন বিতর্ক তৈরি হয়েছে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের ছাত্রী আবাসের ঘটনায়। শুক্রবার রাতে আবাসের শৌচাগারে কী ভাবে পৌঁছে গেলেন এক যুবক, কেনই বা গিয়েছিলেন, তা নিয়ে পুলিশি তদন্ত চলছে। নিরাপত্তাহীনতায় ভুগছেন আবাসিকেরা। সব মিলিয়ে আজও হাসপাতাল বা সংশ্লিষ্ট ক্ষেত্রের নিরাপত্তার বিষয়টি প্রাসঙ্গিক থাকবে। তবে সব থেকে বেশি নজর থাকবে অনশনকারীদের স্বাস্থ্যের দিকে।

Advertisement

কেমন আছেন অনশনরত জুনিয়র ডাক্তারেরা

শনিবার অনশনমঞ্চে অসুস্থ হয়ে পড়েন জুনিয়র ডাক্তার অনুষ্টুপ মুখোপাধ্যায়। তড়িঘড়ি তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে আসা হয়। গত ৫ অক্টোবর ঠিক রাত সাড়ে ৮টার সময় ‘আমরণ অনশনে’র কথা ঘোষণা করেছিলেন জুনিয়র ডাক্তারেরা। কলকাতার বিভিন্ন মেডিক্যাল কলেজের ছয় জন পড়ুয়া ধর্মতলায় অনশনে বসেন। সেই তালিকায় ছিলেন অনুষ্টুপ। এর আগে গত বৃহস্পতিবার আরজি করের জুনিয়র ডাক্তার অনিকেত মাহাতো অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। শুক্রবার রাত থেকে আরও দু’জন জুনিয়র ডাক্তার অনশন শুরু করেছেন। অন্য দিকে, উত্তরবঙ্গ মেডিক্যালের দুই জন চিকিৎসকও অনশনে বসেন। তবে শনিবার তাঁদের মধ্যে এক জনের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। বাকি অনশনকারীদের শারীরিক অবস্থারও ক্রমশ অবনতি হচ্ছে। আজ তাঁদের শারীরিক অবস্থা কেমন থাকে, ডাক্তারদের আন্দোলন কোন পথে এগোয়, অনশনমঞ্চ থেকে নতুন কোনও ঘোষণা হয় কি না, নজর থাকবে সে দিকে। এ ছাড়াও, আজই রয়েছে ডাক্তারদের ডাকা এক বেলার অরন্ধনের কর্মসূচি। একাদশীতে ঘরে ঘরে এক বেলা রান্না বন্ধ রাখার আবেদন করা হয়েছে।

Advertisement

বাঁকুড়ার মেডিক্যাল-কাণ্ডে তদন্ত

মেন গেট দিয়ে প্রবেশ করতে গিয়ে নিরাপত্তারক্ষীর বাধার মুখে পড়েছিলেন। তাই পাঁচিল টপকে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে মেয়েদের হস্টেলে ঢুকে পড়েছিলেন লক্ষ্মীকান্ত গড়াই নামে এক যুবক। পুলিশ তাঁকে গ্রেফতার করেছে। শনিবার আদালত অভিযুক্তকে পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে। কেন হস্টেলে ঢুকেছিলেন যুবক, উত্তর খুঁজছে পুলিশ। অন্য দিকে, হাসপাতাল চত্বরে চিকিৎসক, পড়ুয়া এবং হাসপাতাল কর্মীদের নিরাপত্তার দাবি উঠেছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, নিরাপত্তা আঁটসাঁট করা হচ্ছে। সংশ্লিষ্ট মেডিক্যাল কলেজের পরস্থিতি এবং ধৃতকে জেরা করে কী পাওয়া গেল, সেদিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিতেও অনশন: কেমন আছেন সোনম ওয়াংচুক

লাদাখের জন্য নির্দিষ্ট কিছু দাবিদাওয়া নিয়ে ফের সরব জলবায়ু-আন্দোলন কর্মী সোনম ওয়াংচুক। ৬ অক্টোবর থেকে দিল্লিতে লাদাখ ভবনের সামনে অনির্দিষ্টকালের জন্য অনশন শুরু করেছেন তিনি। এখনও চলছে অনশন। আজ তার অষ্টম দিন। শারীরিক ভাবেও কিছুটা অসুস্থ হয়ে পড়েছেন সোনম। সমাজমাধ্যমে এক ভিডিয়ো বার্তায় নিজেই জানিয়েছেন, জ্বর জ্বর অনুভব করছেন। পেটের সমস্যার কথাও বলেছেন। এক সপ্তাহ ধরে শুধু নুন-জল পান করেই রয়েছেন তিনি। প্রতিদিন চিকিৎসকেরা তাঁর শারীরিক পরীক্ষা করছেন। রক্তচাপ কেমন রয়েছে তা সময়ে সময়ে নজর রাখা হচ্ছে। যদিও নিজের দাবিতে এখনও অ়টল রয়েছেন ওয়াংচুক। নিজেদের দাবিগুলি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্য শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বসতে চান তিনি। রবিবার কোন দিকে মো়ড় নেবে? আর কতদিন চলবে অনশন? কেন্দ্রের থেকে কি কোনও ইতিবাচক বার্তা পাবেন তিনি?

বিসর্জন

তিথি মেনে গতকাল বিজয়া দশমী হয়ে গিয়েছে। তা সত্ত্বেও কলকাতার অধিকাংশ বারোয়ারি পুজোর প্রতিমা নিরঞ্জন হয়নি। তাই আজ কলকাতার বিভিন্ন ঘাটে বারোয়ারি পুজোর প্রতিমা বিসর্জন শুরু হতে পারে বলেই জানাচ্ছে কলকাতা পুলিশের একটি সূত্র। পুলিশের সঙ্গে কলকাতা পুরসভা এবং কলকাতা বন্দর কর্তৃপক্ষও হাতে হাত মিলিয়ে বিসর্জন পর্ব সামলাবেন। কলকাতা পুরসভার একটি সূত্র জানাচ্ছে, শহরে থাকা ১৬টি গঙ্গার ঘাটে বিসর্জনের ব্যবস্থা রাখা হয়েছে। শনিবার মূলত বনেদিবাড়ির প্রতিমা নিরঞ্জন হয়েছে। আজ থেকে মঙ্গলবার পর্যন্ত প্রতিমা বিসর্জন দেওয়া যাবে বলে প্রশাসন সূত্র জানানো হয়েছে। ওই দিনই কলকাতার রেড রোডে পুজোর কার্নিভাল আয়োজিত হবে। কার্নিভাল শেষে অংশগ্রহণকারী পুজো কমিটিগুলিও প্রতিমা বিসর্জন দেবে।

কেমন থাকবে আবহাওয়া

পুজো মিটতেই বাংলা থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, আগামী দু’দিনের মধ্যে পশ্চিমবঙ্গের কিছু অঞ্চল থেকে বর্ষা বিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। সাধারণত ১০ অক্টোবর বাংলা থেকে বর্ষার বিদায় নেওয়া শুরু হয়। এ বার স্বাভাবিকের তুলনায় কিছুটা দেরিতেই রাজ্য থেকে বিদায় নিচ্ছে বর্ষা। বর্ষার বিদায়বেলায় কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে? আগামী সাত দিন রাজ্যের কোথাও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রবিবার কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, জলপাইগুড়ি ও দার্জিলিঙে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলাগুলিতে আকাশ মূলত পরিষ্কারই থাকবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement