Circular Rail

ঐতিহ্যবাহী চক্ররেলের ৪০ বছর পূর্ণ, বিশেষ ট্রেনে কলকাতা স্টেশন থেকে প্রিন্সেপ ঘাট সফর

পণ্যবাহী হিসাবে চক্ররেলের ভাবনা শুরু হলেও পরে তা যাত্রিবাহী রেলে পরিণত হয়। শুধু শিয়ালদহের দক্ষিণ এবং উত্তর শাখাকে জুড়ছে এই ট্রেন তা-ই নয়, যাত্রাপথের সৌন্দর্যও যাত্রীদের আকর্ষিত করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৭
Share:

বিশেষ ট্রেন চলল কলকাতা স্টেশন থেকে প্রিন্সেপ ঘাট পর্যন্ত। —নিজস্ব চিত্র।

যাত্রী পরিষেবায় ৪০ বছর পূর্ণ করল কলকাতার ঐতিহ্যবাহী চক্ররেল। সেই উপলক্ষে শনিবার এক বিশেষ কর্মসূচি নেয় পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন। সকাল ১১টা ৫০ মিনিট নাগাদ কলকাতা স্টেশন থেকে ছাড়ে এক বিশেষ ট্রেন। মূলত চক্ররেলের ৪০ বছর পূর্তির কথা মাথায় রেখেই এই ট্রেন সফরের ভাবনা। কলকাতা স্টেশন থেকে ট্রেনটি গঙ্গার ধার ধরে বিবাদী বাগ হয়ে ইডেন গার্ডেন্স ছুঁয়ে পৌঁছে যায় প্রিন্সেপ ঘাটে। সেখানেই এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

Advertisement

পণ্যবাহী হিসাবে চক্ররেলের ভাবনা শুরু হলেও পরে তা যাত্রিবাহী রেলে পরিণত হয়। শুধু শিয়ালদহের দক্ষিণ এবং উত্তর শাখাকে জুড়ছে এই ট্রেন তা-ই নয়, যাত্রাপথের সৌন্দর্যও যাত্রীদের আকর্ষিত করে। গঙ্গার শোভা উপভোগ করতে করতে চক্ররেলে চেপে গন্তব্যে পৌঁছে যাওয়া যায় সহজেই। শনিবারের অনুষ্ঠানের অতিথিদের মুখে শোনা গিয়েছে সেই কথা। কলকাতা স্টেশন থেকে প্রিন্সেপ ঘাটের বিশেষ ট্রেনে চেপেছিলেন অনেক ছাত্রছাত্রী থেকে উৎসাহী যাত্রীরা।

শনিবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার মিলিন্দ দেউসকর, অতিরিক্ত জেনারেল ম্যানেজার সুমিত সরকার, শিয়ালদহের ডিআরএম দীপক নিগম-সহ অনেকে। মিলিন্দ পরে বলেন, ‘‘শিয়ালদহ বিভাগের উত্তর এবং দক্ষিণ শহরতলিকে যোগ করার ক্ষেত্রে সুপরিকল্পিত উদ্যোগের ফল হল এই চক্ররেল। গঙ্গার ধার ধরে মনোরম দৃশ্য দেখতে দেখতে যাত্রীরা তাঁদের যাত্রাপথ উপভোগ করতে পারেন এই চক্ররেলে চেপে।’’

Advertisement

১৯৪৭ সালের পর থেকে বন্দরের পণ্যবাহী রেলকে যাত্রিবাহী রেলে পরিবর্তিত করা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। কিন্তু সেই সময় তা ফলপ্রসূ হয়নি। স্বাধীনতার ৩৭ বছর পর ১৯৮৪ সালে ১৫ অগস্ট যাত্রিবাহী রেলপথ হিসাবে সূচনা হয় চক্ররেলের। চলতি বছরে এই রেলপথ ৪০ বছরে পা দিয়েছে। শনিবার সেই উপলক্ষেই বিশেষ অনুষ্ঠান আয়োজিত হয় প্রিন্সেপ ঘাটে। শিয়ালদহ স্টেশনকে এড়িয়ে উত্তর এবং দক্ষিণ শাখার মধ্যে গুরুত্বপূর্ণ সংযোগ-সেতু এই চক্ররেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement