Vineet Goyal and Indira Mukherjee

বিনীত ও ইন্দিরাকে নিয়ে রিপোর্ট চাইল কেন্দ্র

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং কলকাতা পুলিশেরই ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায় সরকারি কর্মীর মতো আচরণ করছেন না, এমন অভিযোগ কেন্দ্রকে জানান রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৮:২৮
Share:

বিনীত গোয়েল এবং ইন্দিরা মুখোপাধ্যায়। —ফাইল ছবি।

রাজ্যপালের অভিযোগের ভিত্তিতে রাজ্যে মোতায়েন দুই আইপিএস অফিসার বিনীত গোয়েল ও ইন্দিরা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্ট চেয়েছে বলে দাবি সূত্রের।

Advertisement

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং কলকাতা পুলিশেরই ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায় সরকারি কর্মীর মতো আচরণ করছেন না, এমন অভিযোগ কেন্দ্রকে জানান রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তার প্রেক্ষিতে ওই দুই অফিসারের বিরুদ্ধে
শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া (ডিসিপ্লিনারি প্রসিডিংস) শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সূত্রের মতে, এ বিষয়ে পরবর্তী ধাপে রাজ্যের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। সূত্রের মতে, ওই দুই অফিসারের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয়েছে কি না তা রাজ্য সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে। গত কাল পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত বিজেপি নেতা অমিত মালবীয় এক্স হ্যান্ডলে দাবি করেছিলেন, ‘‘গুজব রটিয়ে রাজ্যপালের কার্যালয়কে বদনাম করার জন্য কলকাতা পুলিশের ওই দুই কর্তার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু হয়েছে। যাঁদের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শুরু হয়েছে, তাঁদের বয়ান কতটা বিশ্বাসযোগ্য তা নিয়ে সন্দেহ থাকছে।’’

রাজ্যের কাছে রিপোর্ট চাইলেও এ ক্ষেত্রে শাস্তিমূলক কোনও পদক্ষেপ করার প্রশ্নে অবশ্য স্বরাষ্ট্র মন্ত্রকের হাত-পা বাঁধা। কারণ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আইপিএস ক্যাডার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ হলেও সরাসরি রাজ্যে মোতায়েন কোনও আইপিএস অফিসারের বিরুদ্ধে কেন্দ্র একতরফা ব্যবস্থা নিতে পারে না। এ ক্ষেত্রে কেন্দ্র ওই অফিসারের বিরুদ্ধে রাজ্যকে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু করার অনুরোধ করতে পারে ঠিকই, কিন্তু রাজ্য কোনওভাবেই সেই পরামর্শ শুনতে বাধ্য নয়। প্রয়োজনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ওই অফিসারকে দিল্লিতে ডেকে পাঠাতে পারে বা কেন্দ্রীয় ক্যাডারে নিয়োগ করতে পারে। কিন্তু তাতেও রাজ্য সরকারের অনুমতির প্রয়োজন রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement