Ration Distribution Agitation

মাঝেমধ্যেই ‘সার্ভার ডাউন’, কাজ করা যাচ্ছে না! খাদ্য দফতরে রেশন ডিলারদের চিঠি, দ্রুত সমাধানের আর্জি

শনিবার ছিল সেপ্টেম্বর মাসের রেশন বণ্টনের শেষ দিনের আগের দিন। অভিযোগ, সন্ধ্যা থেকে সার্ভার কাজ করেনি। ফলে সমস্যায় পড়তে হয়েছে ডিলারদের। মাঝেমধ্যেই এই সমস্যা হয়ে থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৯
Share:

রেশন পরিষেবায় সার্ভার সমস্যার সমাধান চেয়ে খাদ্য দফতরে চিঠি ডিলারদের। গ্রাফিক: সনৎ সিংহ।

সার্ভার সমস্যায় রেশন বণ্টনে সমস্যা পোহাতে হচ্ছে। এই অভিযোগে খাদ্য দফতরে চিঠি দিলেন রেশন ডিলারেরা। তাঁদের অভিযোগ, বার বার চিঠি দিলেও সমস্যার সমাধান হচ্ছে না। শনিবার বিকেল থেকে ‘সার্ভার ডাউন’ ছিল বলে জানিয়েছেন তাঁরা। এর ফলে রেশন বিলিবণ্টন করা যায়নি। রবিবারও পরিষেবা দেওয়া যাচ্ছে না একই কারণে। সার্ভার সমস্যার কারণে পরিষেবা না পেয়ে গ্রাহকেরাও ক্ষুব্ধ। রেশন দোকানগুলির সামনে লম্বা লাইন। দীর্ঘ ক্ষণ লাইনে দাঁড়িয়েও রেশন না মেলায় ডিলারদের উপর ক্ষুব্ধ গ্রাহকেরা। তাই দ্রুত এই সমস্যার সমাধান চাইছেন রেশন ডিলারেরা।

Advertisement

শনিবার ছিল সেপ্টেম্বর মাসের রেশন বণ্টনের শেষ দিনের আগের দিন। মাসের শেষের দিকে এমনিতেই রেশন বণ্টনকারীদের কাজের চাপ থাকে। তার মাঝে সার্ভার কাজ না করায় সমস্যায় পড়তে হয়েছে ডিলারদের। অভিযোগ, শনিবার প্রয়োজনীয় কোনও কাজ করা যায়নি। গ্রাহকদের রেশন দেওয়া বা ই-কেওয়াইসির কাজ আটকে ছিল। এর পরেই রবিবার চিঠি দেওয়া হয়েছে খাদ্য দফতরের আইটি বিভাগে। রবিবার সকালেও পরিষেবা স্বাভাবিক করা যায়নি বলে খবর।

চিঠিতে বলা হয়েছে, ‘‘২৮ সেপ্টেম্বর সন্ধ্যা থেকে সার্ভার ডাউন ছিল। গ্রাহকদের রেশন দেওয়া যায়নি। ই-কেওয়াইসির কাজও করা যায়নি। গ্রাহকেরা এতে বিরক্ত। ফলে রেশন দোকানে অনেক ক্ষেত্রেই অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হচ্ছে। আমাদের অনুরোধ, আপনারা দ্রুত এই সমস্যার সমাধান করুন বা বিকল্প কোনও পদ্ধতি খুঁজে বার করুন।’’ সার্ভার ডাউন থাকলে অন্তত মাসের শেষ দিনগুলিতে বিকল্প বন্দোবস্ত করার আর্জি জানিয়েছেন ডিলারেরা।

Advertisement

সার্ভারের সমস্যার কারণে যাঁরা সেপ্টেম্বর মাসের রেশন তুলতে পারেননি, অক্টোবরে যাতে তাঁরা একসঙ্গে দু’মাসের রেশন তুলতে পারেন, সেই ব্যবস্থা করে দেওয়ার জন্যেও কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছেন রেশন ডিলারেরা। এ প্রসঙ্গে রেশন ডিলারদের ফেডারেশনের জাতীয় সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘মাসের শেষ দিকে সার্ভার নিয়ে এই সমস্যার জন্য প্রতিনিয়ত গ্রাহকদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে ডিলারদের। খাদ্য দফতরের কাছে অনুরোধ, যত দ্রুত সম্ভব এই সমস্যার সমাধান করা হোক। মাসের শুরুতে যেমন খাদ্য দফতর গ্রাহকদের বরাদ্দ সম্বন্ধে ফোনে বার্তা পাঠিয়ে দেয়, রেশন তোলার পরেও যেমন বার্তা পাঠিয়ে দেওয়া হয়, সার্ভার ডাউন থাকলেও যেন সে ভাবে জানিয়ে দেওয়া হয় গ্রাহকদের। তা হলে ডিলারদের উপর ক্ষোভ কমবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement