West Bengal Weather Update

দুর্যোগের মেঘ কেটেছে, বৃষ্টিও কমবে উত্তর থেকে দক্ষিণে, রবিবার কোথায় কেমন থাকবে আবহাওয়া?

আলিপুর জানিয়েছে, বৃষ্টির সম্ভাবনা কমলেও বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। সক্রিয় রয়েছে মৌসুমি অক্ষরেখাও। ফলে রাজ্যে এখনও সক্রিয় বর্ষা। সেই কারণেই আগামী কয়েক দিন সব ক’টি জেলায় কমবেশি বৃষ্টি হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৫
Share:

রবিবার কলকাতা-সহ কোনও জেলায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। —ফাইল চিত্র।

গত কয়েক দিন ধরে বৃষ্টি চলছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণে। বৃষ্টিতে পাহাড়ের নদীগুলির জলস্তর বেড়ে গিয়েছে। ধস নেমেছে একাধিক জায়গায়। দক্ষিণবঙ্গেও বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল নিম্নচাপের বৃষ্টিতে। তবে আগামী কয়েক দিনের জন্য বৃষ্টি কম থাকবে বলেই জানাল আলিপুর আবহাওয়া ‌দফতর।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার থেকে উত্তর বা দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। সেই সম্ভাবনা রয়েছে সব জেলার জন্যই। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। মৎস্যজীবীদের জন্যেও আপাতত কোনও সতর্কতা বা নিষেধাজ্ঞা নেই।

কলকাতায় সকাল থেকেই রোদ ঝলমলে আবহাওয়া। গত কয়েক দিন ধরে শহরের আকাশ ছিল মেঘলা। মাঝেমধ্যেই কয়েক পশলা বৃষ্টি হচ্ছিল। তবে শনিবার সকালের পর থেকে নতুন করে আর বৃষ্টি হয়নি। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি কম। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি বেশি।

Advertisement

আলিপুর জানিয়েছে, বৃষ্টির সম্ভাবনা কমলেও বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। সক্রিয় রয়েছে মৌসুমি অক্ষরেখাও। ফলে রাজ্যে এখনও সক্রিয় বর্ষা। সেই কারণেই আগামী কয়েক দিন সব জেলাতেই কমবেশি বৃষ্টি হতে পারে। হালকা বৃষ্টি চলবে পাহাড়েও। দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশ এবং সংলগ্ন এলাকার উপর রয়েছে ঘূর্ণাবর্ত। উত্তর-পূর্ব আরব সাগর থেকে উত্তর-পশ্চিম বিহার পর্যন্ত বিস্তৃত রয়েছে অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবে বঙ্গোপসাগর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়।

দুর্গাপুজোয় বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছে হাওয়া অফিস। দুর্গাপুজো উপলক্ষে যে বিশেষ বুলেটিন প্রকাশ করা হয়েছে আলিপুর থেকে, তাতে বলা হয়েছে, ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর, ষষ্ঠী পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলার বেশির ভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১০ অক্টোবর, সপ্তমী থেকে ১৩ অক্টোবর, একাদশী পর্যন্ত দক্ষিণের সব জেলার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement