West Bengal Weather Update

নিম্নচাপ এখনও কাটেনি, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি আর কত দিন? কী জানাচ্ছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিবঙ্গের উপরে যে নিম্নচাপ রয়েছে, তা ক্রমে আরও উত্তর-পশ্চিম দিকে সরেছে। এখনও তা গভীর নিম্নচাপ রূপেই অবস্থান করছে। এর ফলে বৃষ্টি হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৭
Share:

নিম্নচাপের প্রভাবে শুক্রবার থেকে বৃষ্টি চলছে কলকাতায়। ছবি: পিটিআই।

এখনও দক্ষিণবঙ্গের উপরে রয়েছে নিম্নচাপের ভ্রুকুটি। বৃষ্টি আরও কিছু দিন চলতে পারে, জানাল হাওয়া অফিস। তবে আপাতত পশ্চিমের দু’একটি জেলা ছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা কোথাও নেই। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার পর্যন্ত নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিবঙ্গের উপরে যে নিম্নচাপ রয়েছে, তা ক্রমে আরও উত্তর-পশ্চিম দিকে সরেছে। এখনও তা গভীর নিম্নচাপ রূপেই অবস্থান করছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গত ছ’ঘণ্টায় তিন কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে নিম্নচাপ। বর্তমানে তা বাঁকুড়া থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ, জামশেদপুর থেকে ৯০ কিলোমিটার পূর্ব এবং রাঁচী থেকে ১৯০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্বে রয়েছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এই গভীর নিম্নচাপ শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে। ধীরে ধীরে তা সরবে আরও পশ্চিম দিকে। আগামী ২৪ ঘণ্টায় তা ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ় সংলগ্ন এলাকায় পৌঁছে যাবে।

নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুক্রবার থেকে বৃষ্টি চলছে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে আপাতত কোথাও ভারী বৃষ্টি হবে না। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে সারা সপ্তাহ জুড়েই। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের দু’টি জেলায়। ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং ওড়িশা উপকূলে, সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। সোমবার পর্যন্ত উত্তাল থাকবে সমুদ্র। মৎস্যজীবীদের আপাতত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। তবে আপাতত উত্তরের কোনও জেলায় আবহাওয়ার সতর্কতা নেই।

টানা বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের একাধিক নদীর জল বাড়তে শুরু করেছে। জলমগ্ন হয়ে পড়েছে হুগলি, বীরভূমের বিস্তীর্ণ অংশ। চাষেরও ক্ষতি হয়েছে অনেক।

কলকাতায় শুক্রবার থেকে বৃষ্টি চলছে। শনিবার সারা দিন দফায় দফায় ভারী বৃষ্টি হয়েছে। রবিবার তা কিছুটা কমলেও রোদ ওঠেনি। সোমবারও সকাল থেকে আকাশের মুখভার। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলছে। এর ফলে তাপমাত্রা বেশ খানিকটা কমেছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৩ ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৬.৬ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement