Rain forecast during Durga puja

সপ্তমীতে রাজ্যের ১০ জেলায় ঝড়বৃষ্টির সতর্কতা, পুরো রেহাই মিলবে না বাকিগুলিতেও, জানাল আবহাওয়া দফতর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্ষা বিদায় নেওয়ার আগে বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। তার জন্য ছুটে আসছে জলীয় বাষ্প। তার জেরেই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ২১:০৩
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ঠাকুর দেখতে বেরিয়ে দরদর করে ঘামছেন দর্শনার্থীরা। কাঠফাটা রোদে হাঁসফাঁস অবস্থা। তার মাঝেই আবার কখনও নামছে ঝমঝমিয়ে বৃষ্টি। ভণ্ডুল হয়ে যাচ্ছে ঠাকুর দেখা। বঙ্গবাসীর মনে প্রশ্ন, সপ্তমীও কি এ ভাবেই কাটবে? আলিপুর আবহাওয়া দফতর ঝড়বৃষ্টির জন্য সপ্তমীতে দক্ষিণ ও উত্তরের পাঁচটি করে মোট ১০ জেলায় সতর্কতা জারি করেছে। বাকি জেলাগুলিতে সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি না হলেও চলবে বৃষ্টি।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্ষা বিদায় নেওয়ার আগে বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। তার জন্য ছুটে আসছে জলীয় বাষ্প। তার জেরেই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস বলছে, বৃহস্পতিবার অর্থাৎ সপ্তমীতে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার কিছু অংশে হতে পারে ঝড়বৃষ্টি। সপ্তমীতে হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়ায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী রবিবার, একাদশী পর্যন্ত দক্ষিণের সব জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে জেলার কিছু অংশে ঝড়বৃষ্টি হতে পারে। রবিবার, একাদশীতে কলকাতা-সহ সাত জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় মূলত আবহাওয়া থাকতে পারে শুষ্ক। আগামী সোমবার পর্যন্ত দক্ষিণের সব জেলাতেই শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস রয়েছে।

সপ্তমীতে উত্তরবঙ্গের আট জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। আগামী শনিবার, দশমী পর্যন্ত উত্তরের সব জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার সব জায়গায় ঝড়বৃষ্টি হবে না। আগামী রবিবার, একাদশী থেকে উত্তরবঙ্গে দুই দিনাজপুর এং মালদহে বৃষ্টির পূর্বাভাস নেই। তবে বাকি পাঁচ জেলায় আগামী পাঁচ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement