Poush Mela 2023

বৈতালিক এবং উপাসনার মধ্যে দিয়ে শান্তিনিকেতনে শুরু পৌষমেলা, দূরভাষে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

এ বার মেলার আয়োজনে বীরভূম জেলা প্রশাসন। যদিও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রদর্শনীর আয়োজনে থাকছে বিশ্বভারতীই। সেই অনুযায়ী প্রথা মেনে সকালে বৈতালিক এবং উপাসনা হয় শান্তিনিকেতনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১১:০৬
Share:

শুরু হয়ে গেল ১২৫তম পৌষমেলা। — নিজস্ব চিত্র।

‘মোরে ডাকি লয়ে যাও মুক্ত দ্বারে’ সঙ্গীতে বৈতালিক এবং উপাসনার মধ্যে দিয়ে শান্তিনিকেতনে শুরু হয়ে গেল ১২৫তম পৌষমেলা। রবিবার ভোর থেকেই শান্তিনিকেতন গৃহ থেকে ভেসে আসে সানাইয়ের সুর। তার পরেই ছাতিমতলায় উপাসনা। সকাল সাড়ে সাতটা নাগাদ উপাসনায় অংশ নেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয়কুমার মল্লিক। যদিও এ বার মেলায় আয়োজনে নেই বিশ্বভারতী কর্তৃপক্ষ। রাজ্য সরকার বীরভূম জেলার প্রশাসনকে দিয়ে ‘বিকল্প’ পৌষমেলার আয়োজন করছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বীরভূমের জেলাশাসকের ফোনের মাধ্যমে সবাইকে শুভেচ্ছাবার্তা দেন। তার পরেই আনুষ্ঠানিক ভাবে শুরু হয়ে যায় এ বারের পৌষমেলা।

Advertisement

বিশ্বভারতী এ বার মেলা না করলেও জেলা প্রশাসনের আবেদনে তারা সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রদর্শনী করছে। মুখ্যমন্ত্রীর শুভেচ্ছাবার্তার পর আনুষ্ঠানিক ভাবে মেলার উদ্বোধনের পর প্রদীপ প্রজ্জলনের অনুষ্ঠানে হাজির ছিলেন দুই প্রবীণ আশ্রমিক ও বিশ্বভারতীর প্রাক্তন অধ্যাপক সুনীতিকুমার পাঠক ও কল্পিকা মুখোপাধ্যায়।

এ দিকে শনিবার থেকেই পর্যটকদের ঢল নামতে শুরু করে বোলপুর শান্তিনিকেতনে। শান্তিনিকেতনের হোটেল, লজ, হোমস্টেগুলিতে তিলধারণের জায়গা নেই। মেলার প্রথম দিন থেকেই রেকর্ড সংখ্যক ভিড় হবে বলে মনে করছেন জেলা প্রশাসনের কর্তারা। গত কয়েক বছর ধরে পৌষমেলা আয়োজিত হচ্ছিল না। প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ ফুরনোর পরেই পৌষমেলা আয়োজন নিয়ে নতুন করে তোড়জোড় শুরু হয়। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় সময়। অল্প সময়ের মধ্যে বিশাল মেলার পরিকাঠামো প্রস্তুত করা সম্ভব নয় বলে জানায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। তার পর দায়িত্ব নেয় রাজ্য সরকার। সিদ্ধান্ত হয়, বিকল্প পৌষমেলার আয়োজন করা হবে। সেই অনুযায়ী, রবিবার চিরাচরিত প্রথা মেনে শুরু হয়ে গেল শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement