Anubrata Mondal

পাঁচ জন নয়, একা কেষ্টর ছবিতেই ছয়লাপ কার্যালয়

তিহাড় জেল থেকে জামিনে মুক্ত হয়ে মঙ্গলবারই বোলপুর ফিরেছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁর ফেরার ২৪ ঘণ্টা কাটতে না কাটতে বোলপুরে জেলা তৃণমূলের দলীয় কার্যালয়ের এই ‘ভোলবদলে’ চর্চা শুরু হয়েছে জেলা তৃণমূলের অন্দরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪
Share:

বোলপুর তৃণমূল কার্যালয়ে ঢোকার মুখে দেওয়াল জুড়ে লাগছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়,অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সাথে দেওয়া অনুব্রত মণ্ডলের ছবি।বুধবার। ছবিঃ বিশ্বজিৎ রায়চৌধুরী

তিনি ফিরলে বীরভূম জেলায় তৃণমূলের সংগঠনের সমীকরণ বদলে যেতে পারে কি না তা নিয়ে চর্চা চলছিল। সেই আবহেই বদলে গেল বোলপুরে তৃণমূলের কার্যালয়ের ছবি। জেলা তৃণমূলের দলীয় কার্যালয় থেকে সরিয়ে দেওয়া হল তৃণমূলের জেলা কোর কমিটির পাঁচ সদস্যদের ছবি। তার জায়গায় দলীয় কার্যালয়ে লাগানো হল অনুব্রত মণ্ডল তথা কেষ্টর একাধিক ছবি। রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অনুব্রতর ছবি দেওয়া পোস্টারও।

Advertisement

তিহাড় জেল থেকে জামিনে মুক্ত হয়ে মঙ্গলবারই বোলপুর ফিরেছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁর ফেরার ২৪ ঘণ্টা কাটতে না কাটতে বোলপুরে জেলা তৃণমূলের দলীয় কার্যালয়ের এই ‘ভোলবদলে’ চর্চা শুরু হয়েছে জেলা তৃণমূলের অন্দরে। বোলপুরের দলীয় কার্যালয়ের প্রবেশপথও সাজানো হয়েছে অনুব্রতর বিভিন্ন ছবি দিয়ে। তৃণমূল সূত্রে দাবি, এর মধ্য দিয়ে দলের নেতাকর্মীদের একাংশের উদ্দেশ্যে কোনও বিশেষ বার্তা দেওয়া হল কি না তা নিয়েও দলের অন্দরে শুরু হয়েছে চর্চা।

কার্যালয় থেকে কোর কমিটির সদস্যদের ছবি সরানোর বিষয়ে রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ এবং সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরীকে ফোন করা হলেও তাঁরা ফোন ধরেননি। তৃণমূলের শহর-সভাপতি সুকান্ত হাজরা বলেন, “জেলা সভাপতি যখন সশরীরে এখানে হাজির আছেন, তখন আর কোর কমিটির প্রয়োজন আছে বলে আমরা মনে করি না। তাই সেই ছবি সরিয়ে দেওয়া হয়েছে।”

Advertisement

এর আগে জানুয়ারি মাসে তৃণমূলের জেলা কোর কমিটির সদস্য সংখ্যা নয় থেকে কমিয়ে পাঁচ জনের কমিটি করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে অনুব্রত অনুগামীদেরই দলনেত্রী মমতা গুরুত্ব দেন বলে দলীয় সূত্রে দাবি। সেই সঙ্গে অনুব্রত ঘনিষ্ঠ নেতাদের দূরে রেখে বীরভূম জেলায় তৃণমূলের সংগঠন চালানো যাবে না বলেও দলনেত্রী বার্তা দেন বলে দাবি দলের নেতাদের একাংশের। এরপরই বীরভূম জেলা জুড়ে সক্রিয় হয়ে উঠতে দেখা যায় অনুব্রতর অনুগামীদের।

তৃণমূল সূত্রে খবর, তার পরই বোলপুর, সিউড়িতে দেখা যায় অনুব্রতর ছবি-সহ কোর কমিটির ওই নতুন পাঁচ সদস্য রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, দলের চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায়, লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ, বিকাশ রায়চৌধুরী এবং সুদীপ্ত ঘোষের ছবি দেওয়া তোরণ ও বিভিন্ন জায়গায় ফ্লেক্স লাগাতে। সেই মতো বোলপুরে তৃণমূলের কার্যালয়ের সামনেও কোর কমিটির পাঁচ সদস্যের ছবি দেওয়া ফ্লেক্স ছিল। সঙ্গে ছিল অনুব্রতর ছবিও। কিন্তু বুধবারই ছবিটা বদলে যায়।

এ দিন দলীয় কার্যালয় জুড়ে অনুব্রতর ন’টি ছবি লাগানোর পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন করা হয় কার্যালয়। লোক লাগিয়ে দলীয় দফতরের গ্রিল ও দরজায় রং করা হয়। স্থানীয় তৃণমূল কর্মী রাজেশ মির্দা বলেন, “মঙ্গলবার দাদা বোলপুরে ফিরেছেন। তাঁর নির্দেশ মতোই দলের দফতর পরিষ্কার পরিচ্ছন্ন এবং সাজানোর কাজ চলছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement