R G Kar Hospital Incident

আরজি কর-কাণ্ডে বিচার চেয়ে কোচবিহারে মিছিল তৃণমূলের, ফের হুঁশিয়ারির সুর মন্ত্রী উদয়নের গলায়

শনিবার তৃণমূলের মিছিল শুরু হয় কোচবিহারের রাসমেলা ময়দান থেকে। তার পর শহরের বিভিন্ন রাস্তা ঘুরে সেই মিছিল শেষ হয় রাসমেলা ময়দানেই। সেখানে বক্তৃতা করেন রাজ্যের মন্ত্রী উদয়ন গুহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ২১:২৭
Share:

উদয়ন গুহ। —নিজস্ব চিত্র

আরজি কর-কাণ্ডে রাজ্য সরকার-বিরোধী প্রতিবাদ, বিক্ষোভ নিয়ে ফের হুঁশিয়ারি দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ। এই প্রসঙ্গে সরাসরি বিরোধী বাম এবং বিজেপিকেও আক্রমণ করেন তিনি। উদয়ন বলেন, “যাঁরা মনে করছেন যে, কিছু ছাত্রছাত্রীকে ভুল বুঝিয়ে রাত দখল করে পশ্চিমবাংলার নবান্ন দখল করবেন, তাঁরা জেনে রাখুন তাঁদের জন্য শুধু ওই রাতের অন্ধকারটুকুই থাকবে। দিনের আলো আপনারা দেখতে পারবেন না। দিনের আলো আপনাদের জন্য থাকবে না।” শনিবার কোচবিহার শহরে আরজি কর-কাণ্ডের দ্রুত বিচার চেয়ে মিছিল করে তৃণমূল। মিছিল শেষে জনসভা থেকে ওই মন্তব্য করেন দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন।

Advertisement

শনিবার তৃণমূলের মিছিল শুরু হয় কোচবিহারের রাসমেলা ময়দান থেকে। তার পর শহরের বিভিন্ন রাস্তা ঘুরে সেই মিছিল শেষ হয় রাসমেলা ময়দানেই। সেখানে বক্তৃতা করেন উদয়ন এবং তৃণমূলের জেলা স্তরের নেতারা। মিছিল থেকে আরজি কর-কাণ্ডের তদন্তকারী সংস্থা সিবিআইয়ের বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়। চিকিৎসককে খুন এবং ধর্ষণের ঘটনায় যুক্ত ‘অপরাধীদের’ কবে বিচার হবে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উদ্দেশে সেই প্রশ্নও ছোড়া হয়। মিছিলের সামনের সারিতে উদয়ন ছাড়াও ছিলেন কোচবিহারের তৃণমূল সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া, প্রাক্তন সাংসদ পার্থপ্রতিম রায়। ভিড় ছিল চোখে পড়ার মতো।

বিরোধীদের আক্রমণ করার পাশাপাশি সিবিআইকেও আক্রমণ করেন উদয়ন। তিনি বলেন, “যারা রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির তদন্ত এখনও শেষ করতে পারল না, তাদের মতো খারাপ তদন্তকারী সংস্থা এই ভারতে আর একটাও নেই।” সিবিআইকে তোপ দেগে তাঁর সংযোজন, “ওরা তোতাপাখি। ওরা কেন্দ্রীয় সরকারের নেতা-মন্ত্রীদের ইশারায় চলে। ওরা ইচ্ছা করে তদন্তে ঢিলেমি করছে, যাতে বিজেপি এবং বামেদের আন্দোলন আর রাজনীতি করতে সুবিধা হয়।”

Advertisement

উদয়নের এই মন্তব্যের সমালোচনায় সরব হয়েছে বিজেপি। দলের কোচবিহার জেলা সভাপতি সুকুমার রায় বলেন, “লক্ষ লক্ষ মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে আরজি কর হাসপাতালের ঘটনার প্রতিবাদে রাস্তায় নেমেছে। কত জনকে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী অন্ধকারে রাখবেন? মানুষের আন্দোলনে কোনও রাজনীতি নেই। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী যত কথা বলবেন, তত তাঁর বাড়ি থেকে বেরোনো বন্ধ হবে।” এর আগে আরজি কর-কাণ্ডে যাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করছেন, তাঁদের আঙুল ভেঙে দেওয়ার হুঁশিয়ারি দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন উদয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement