Ganja destroyed

গাছের আড়াল ব্যবহার করে উঠোন থেকে বাগানে গাঁজার চাষ! মুর্শিদাবাদে পুড়িয়ে নষ্ট করল পুলিশ

ঠিক ছিল, আর ক’দিনের মধ্যেই গাঁজা সংগ্রহ হবে। কিন্তু কড়কড়ে কাঁচা টাকার লোভ বড় বিপদ ডেকে আনল। গোপনে পাওয়া খবরের উপর ভিত্তি করে অভিযানে নামে আবগারি দফতর এবং পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

জলঙ্গি শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৭:১৮
Share:

গাঁজাগাছ পুড়িয়ে নষ্ট করছে পুলিশ। — নিজস্ব চিত্র।

সবার চোখের আড়ালে রমরমিয়ে চলছিল গাঁজার চাষ। উঠোনে যেমন গাঁজাগাছ উঁকি মারছে, বাইরের বাগান পর্যন্ত গাঁজাগাছে ছয়লাপ। কিন্তু অন্য গাছগাছালির মধ্যে নির্দিষ্ট প্রকারের গাঁজাগাছ চিহ্নিত করা সমস্যার। যদিও এত কিছু করেও পুলিশের চোখ এড়ানো গেল না। শিকড়সুদ্ধ উপড়ে ফেলা হল গাঁজাগাছ। তার পর আগুনে পুড়িয়ে দেওয়া হল ‘পাকা ফসল’। ঘটনাস্থল মুর্শিদাবাদের জলঙ্গি। পুলিশকে এ কাজে সহায়তা করে আবগারি দফতরও।

Advertisement

গোপন সূত্রে প্রথমে আবগারি দফতর, পরে পুলিশ খবর পায়, জলঙ্গির হুকোহারা গ্রামে এক ব্যক্তির বাড়িতে অন্য গাছের আড়ালে চলছে গাঁজাচাষ। ঠিক ছিল, আর ক’দিনের মধ্যেই গাছ কেটে গাঁজা সংগ্রহ করে নেওয়া হবে। তা হলেই কেল্লা ফতে। কড়কড়ে কাঁচা টাকার লোভ অবশ্য বিপদ ডেকে আনল। গোপনে পাওয়া খবরের উপর ভিত্তি করে অভিযানে নামে আবগারি দফতর এবং পুলিশ। যাঁদের অভিজ্ঞ চোখ মুহূর্তেই বুঝতে পারে, গাঁজা চাষ নয়, এ রীতিমতো গাঁজার বন তৈরি হয়েছে! এর পরেই কেটে ফেলা হয় কয়েকশো গাঁজা গাছ। তার পর বা়ড়ির উঠোনেই আগুনে পুড়িয়ে নষ্ট করা হয় ‘ফসল’।

এ বিষয়ে আবগারি দফতরের কর্তব্যরত আধিকারিক বলেন, ‘‘গোপন সূত্রের পাওয়া খবরের ভিত্তিতে মঙ্গলবার অভিযান চালানো হয় । অবৈধ ভাবে বাড়ির উঠোন এবং কৃষিজমিতে চাষ করা গাঁজার গাছ নষ্ট করা হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement