Gold Sumggling

কোমরের বেল্টে সাড়ে চার কোটি টাকার সোনা! বাংলাদেশ থেকে পাচারের চেষ্টা কৃষ্ণনগরে, তার পর?

বিএসএফ সূত্রের খবর, বিজয়পুর সীমান্তে এক সন্দেহভাজন ব্যক্তিকে ঘোরাঘুরি করতে দেখেন জওয়ানেরা। তাঁর কোমরে ছিল কাপড়ের বেল্ট। সেটা বুঝতে পেরে কর্তব্যরত জওয়ানেরা তাঁকে থামতে বলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২০:১০
Share:

উদ্ধার হওয়া সোনা। —নিজস্ব চিত্র।

আবার ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচারে চেষ্টা রুখে দিল বিএসএফ। উদ্ধার হল সাড়ে চার কোটি টাকার সোনা। নদিয়ার কৃষ্ণনগরের ঘটনা।

Advertisement

বিএসএফ সূত্রে খবর, এ বার সোনা পাচার রুখে দিয়েছে দক্ষিণবঙ্গ সীমান্তের ৩২ ব্যাটেলিয়নের জওয়ানেরা। চোরাকারবারি পালিয়ে গেলেও মোট ২২টি সোনার বিস্কুট, আটটি সোনার বাট এবং একটি সোনার টুকরো উদ্ধার হয়। সেগুলো বাজেয়াপ্ত করা হয়েছে। জানা গিয়েছে, কাপড়ের বেল্টে ওই সোনা বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচারের চেষ্টা হয়েছিল। কিন্তু, চোরাকারবারিকে দেখে ফেলেন টহলরত জওয়ানেরা। বাধা দিতে গেলে পাল্টা এক জওয়ানের উপর আক্রমণ চালিয়ে চম্পট দেন ওই পাচারকারি। পরবর্তীকালে ওই স্থানে তল্লাশি চালিয়ে সোনা উদ্ধার হয়েছে।

বিএসএফ সূত্রের খবর, বিজয়পুর সীমান্তে এক সন্দেহভাজন ব্যক্তিকে ঘোরাঘুরি করতে দেখেন জওয়ানেরা। তাঁর কোমরে ছিল কাপড়ের একটি বেল্ট। সেটা বুঝতে পেরে কর্তব্যরত জওয়ানেরা তাঁকে থামতে বলেন। কিন্তু, জওয়ানকে তিনি ধারালো অস্ত্র দিয়ে পাল্টা আক্রমণ চালান বলে অভিযোগ। তখন আত্মরক্ষার্থে গুলি চালায় বিএসএফ। যদিও অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় গুলি। সঙ্গে সঙ্গে খবর পৌঁছে যায় সীমান্ত চৌকিতে। ঘটনাস্থলে পৌঁছায় বিএসএফের একটি দল। তার পর তল্লাশি চালিয়ে উদ্ধার হয় বিপুল পরিমাণ সোনা। যার আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় সাড়ে চার কোটি টাকা। ইতিমধ্যেই, বাজেয়াপ্ত করা সোনা আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ডিআরআই-এর হাতে হস্তান্তর করা হয়েছে। দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেন,‘‘সীমান্তের সমস্ত রকমের চোরাচালান বন্ধ করতে তৎপর বিএসএফ। সীমান্ত এলাকার বাসিন্দাদের এ ব্যাপারে সহযোগিতা প্রয়োজন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement