Md Salim Sitaram Yechury

বিলেতে সীতারাম ইয়েচুরির স্মরণসভায় বক্তা বাংলার সেলিম, আপাতত লন্ডনেই সিপিএমের রাজ্য সম্পাদক

সিপিএম সূত্রে আগেই জানা গিয়েছিল, সীতারামের প্রয়াণের পরে অন্তর্বর্তী সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার জন্য সেলিমের কাছে প্রস্তাব এসেছিল। কিন্তু তিনি রাজি হননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৮:০৪
Share:

মহম্মদ সেলিম। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

ইংল্যান্ডের কমিউনিস্ট অ্যাসোসিয়েশন এবং আরও কয়েকটি ‘প্রগতিশীল’ সংগঠন সিপিএমের সাধারণ সম্পাদক প্রয়াত সীতারাম ইয়েচুরির স্মরণসভার আয়োজন করছে। আগামী শনিবার লন্ডনে অনুষ্ঠিতব্য সীতারামের সেই স্মরণসভায় বক্তা হিসাবে থাকবেন দলের পলিটব্যুরোর সদস্য তথা পশ্চিমবঙ্গের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। এখন তিনি লন্ডনেই রয়েছেন।

Advertisement

লন্ডনের পার্ক ভিউ রোডে হোলি ট্রিনিটি চার্চ হলে সীতারামের ওই স্মরণসভা অনুষ্ঠিত হবে আগামী শনিবার স্থানীয় সময় বেলা সাড়ে ৩টে নাগাদ। সেখানে প্রধান বক্তা সেলিমই। যা পার্টি কংগ্রেসের প্রাক্কালে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মত সিপিএমের অনেকের। উল্লেখ্য, এই ধরনের কর্মসূচিতে সাধারণত বক্তা হন দলের পলিটব্যুরোর এমন কোনও সদস্য যিনি কেন্দ্রীয় ভাবে কাজ করেন। সেখানে সেলিমের বক্তা হয়ে যাওয়া ‘ইঙ্গিতপূর্ণ’ বলেই মত দলের অনেক নেতার।

সীতারামের মৃত্যুর পরে সিপিএম কাউকে অন্তর্বর্তী সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়নি। আগামী এপ্রিলে অনুষ্ঠিতব্য পার্টি কংগ্রেস পর্যন্ত ‘সমন্বয়ক’-এর ভার দেওয়া হয়েছে দলের পলিটব্যুরোর সদস্য তথা প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাটকে। সিপিএম সূত্রে আগেই জানা গিয়েছিল, সীতারামের প্রয়াণের পরে অন্তর্বর্তী সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার জন্য সেলিমের কাছে প্রস্তাব এসেছিল। কিন্তু তিনি রাজি হননি। আনন্দবাজার অনলাইনেই প্রথম লেখা হয়েছিল, সেলিমকে আরও ভাবার সময় দেওয়ার জন্যই কাউকে অন্তর্বর্তী সাধারণ সম্পাদকের দায়িত্ব না দিয়ে কারাটকে ‘সমন্বয়ক’ করা হয়েছে। সেই আবহে বিলেতে আয়োজিত সীতারামের স্মরণসভায় সেলিমের বলতে যাওয়া দলের মধ্যে বাড়তি আলোচনা তৈরি করেছে।

Advertisement

তবে সিপিএমের অন্য একটি সূত্রের বক্তব্য, এই সময়ে লন্ডন যাওয়ার সূচি কয়েক মাস আগেই ছিল সেলিমের। তখন সীতারাম সুস্থই ছিলেন। ফলে এই কারণেই তিনি লন্ডন গিয়েছেন এমনটা নয়।

২২ দিন দিল্লি এমসে চিকিৎসাধীন থাকার পরে গত ১২ সেপ্টেম্বর সীতারাম প্রয়াত হন। নিউমোনিয়া এবং ফুসফুসের সংক্রমণের কারণে তাঁর মৃত্যু হয়। তার পর থেকেই সিপিএমে আলোচনা, সর্বভারতীয় স্তরে অ-বিজেপি দলগুলির সঙ্গে সমন্বয় রেখে চলার মতো কোনও নেতা রইলেন কি? এই সঙ্কটের মধ্যেই পলিটব্যুরোর বড় অংশ সেলিমকে দিল্লিতে চাইছেন। আবার সেলিম চান বাংলায় থাকতে। তিনি বাংলা থেকে চলে গেলে কে তাঁর স্থলাভিষিক্ত হবেন, তা নিয়েও নানা মত রয়েছে দলে। যা সিপিএমে ‘নেতৃত্বের সংকট’কেই প্রকাশ্যে এনে দিচ্ছে বলে মত অনেকের। এই সব সাত-সতেরোর মধ্যেই শনিবার লন্ডনে অনুষ্ঠিতব্য সীতারামের স্মরণসভায় বক্তা হিসাবে থাকছেন বাংলার সেলিম।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement