West Bengal Weather Update

নিম্নচাপ কাটলেও রাজ্যের সর্বত্র বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, মহালয়ায় শহরের আবহাওয়া কেমন থাকবে?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করার মতো পরিস্থিতি নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১০:১৩
Share:

আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে গত সপ্তাহে বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। ভিজেছে পাহাড়ও। তবে নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় এ বার শরতের চেনা ছন্দে ফিরতে চলেছে আবহাওয়া। তেমনটাই ইঙ্গিত আলিপুর আবহাওয়া দফতরের। সোমবার থেকে আগামী কয়েক দিন রাজ্যের কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করার মতো পরিস্থিতি নেই। কয়েক দিনের বৃষ্টিতে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছিল পাহাড়ে। বেড়ে গিয়েছিল তিস্তা-সহ একাধিক নদীর জলস্তর। আপাতত দুর্যোগ কেটে গিয়েছে। পাহাড়েও সোমবার থেকে ঝলমলে আবহাওয়া রয়েছে।

আগামী বুধবার মহালয়া। সে দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে রোদ ঝলমলে আবহাওয়া থাকবে বলেই আশাবাদী আবহবিদেরা। কোনও কোনও জেলায় দু’-একটি জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। নিম্নচাপ কেটে যাওয়ায় বৃষ্টি কমার ফলে তাপমাত্রা কিছুটা বাড়তে শুরু করেছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৩.১ ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৩ ডিগ্রি বেশি।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপ না থাকলেও এখনও মৌসুমি অক্ষরেখা সক্রিয়। বর্ষা এখনও বিদায় নেয়নি বঙ্গ থেকে। অক্ষরেখার প্রভাবে বঙ্গোপসাগরের দিক থেকে কম-বেশি জলীয় বাষ্প প্রবেশ করছে স্থলভাগে। দু’-একটি জায়গায় বৃষ্টি হতে পারে তারই প্রভাবে।

ভারী বৃষ্টির জেরে উত্তরপ্রদেশের কয়েকটি জেলা কার্যত বানভাসি। বিহারেও রয়েছে বন্যা পরিস্থিতি। তবে পশ্চিমবঙ্গে আপাতত বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। যদিও দুর্গাপুজোর সময় বৃষ্টি হতে পারে বলে আগে থেকে জানিয়ে রেখেছে হাওয়া অফিস। পুজোর বিশেষ বুলেটিনে তারা জানিয়েছে, ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর, ষষ্ঠী পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলার বেশির ভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১০ অক্টোবর, সপ্তমী থেকে ১৩ অক্টোবর, একাদশী পর্যন্ত দক্ষিণের সব জেলার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement