RG Kar Protest

ইস্টবেঙ্গল, মোহনবাগানও পথে, আরজি করের বিচার চেয়ে সমর্থকদের মিছিল চলছে উত্তর কলকাতায়

ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকেরা আরজি করের বিচার চেয়ে আগেও পথে নেমেছিলেন। সোমবার তাঁরা হাঁটছেন স্বামী বিবেকানন্দের বাড়ির সামনে থেকে শ্যামবাজার পর্যন্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৪
Share:

উত্তর কলকাতায় পথে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকেরা। ছবি: পিটিআই।

রবিবার রাতে আরজি করের ঘটনার প্রতিবাদে আবার পথে নামলেন শহরের দুই প্রধান ফুটবল ক্লাবের সমর্থকেরা। ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকদের মিছিল শুরু হয়েছে উত্তর কলকাতায়। সিমলা পল্লীতে স্বামী বিবেকানন্দের বাড়ির সামনে থেকে ওই মিছিল শুরু হয়েছে। তা চলছে শ্যামবাজার পর্যন্ত।

Advertisement

ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকেরা আরজি করের বিচার চেয়ে আগেও পথে নেমেছিলেন। ফুটবল মাঠে এই দুই ক্লাব চিরপ্রতিদ্বন্দ্বী। কিন্তু আরজি কর তাঁদের মিলিয়ে দিয়েছে। মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনা প্রকাশ্যে আসার পর তাঁরা নানা ভাবে প্রতিবাদে শামিল হয়েছেন। প্রতিবাদের আবহে গত ১৮ অগস্ট বাতিল হয়ে গিয়েছিল কলকাতা ডার্বি। সে দিন সল্টলেকের যুবভারতী স্টেডিয়ামের সামনে ইস্টবেঙ্গল, মোহনবাগানের সমর্থকদের সঙ্গে বিক্ষোভে শামিল হয়েছিলেন মহামেডান ক্লাবের সমর্থকেরাও। বিচারের দাবিতে প্ল্যাকার্ড হাতে যুবভারতীর সামনে জড়ো হয়েছিলেন তাঁরা। রবিবার আবার পথে নামল দুই প্রধানের সমর্থকেরা।

রবিবার ফুটবল সমর্থকদের মিছিলে ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের পতাকা, প্ল্যাকার্ডের সঙ্গেই দেখা গিয়েছে প্রতিবাদী স্লোগান। দুই প্রধানের সমর্থকেরা পাশাপাশি হেঁটেছেন। ফুটবল মাঠের শত্রুতা ভুলে তাঁরা এক সুরে গলা মিলিয়েছেন, চেয়েছেন বিচার। তবে ফুটবল সমর্থকদের সঙ্গে এই মিছিলে পা মিলিয়েছেন শহরের সাহিত্যিক, নাট্যব্যক্তিত্ব এবং নানা মহলের শিল্পীরা।

Advertisement

শহরের নানা প্রান্তে রবিবার প্রতিবাদ মিছিল বেরিয়েছে। সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর-কাণ্ডের শুনানি রয়েছে। সেখানে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দিতে চলেছে সিবিআই। সোমবার আরজি করের ঘটনার এক মাস পূর্ণ হবে। তাই তার আগে প্রতিবাদ আরও জোরদার করা হয়েছে শহর জুড়ে। মানববন্ধন থেকে শুরু করে রাস্তায় অবস্থান বিক্ষোভ— নানা কর্মসূচি চলছে নানা দিকে। বহু মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে তাতে শামিল হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement