R G Kar Hospital Incident

পথে নামতে শুরু করল মহানগর! ছবিতে, স্লোগানে, মিছিলে, মানববন্ধনে আবার একটা রাত দখলের প্রস্তুতি

কোথাও মিছিলে হেঁটে, কোথাও রাস্তাকেই ক্যানভাস বানিয়ে ছবি এঁকে আরজি করের ঘটনায় বিচার চাইবে মানুষ। রবিবার পথে নামলেন কলকাতা কুমোরটুলির মৃৎশিল্পী এবং রিকশাচালকেরাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৩
Share:

আরজি কর-কাণ্ডের বিরুদ্ধে কলকাতায় প্রতিবাদ। —ফাইল চিত্র।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামতে শুরু করল কলকাতা। কোথাও মিছিলে হেঁটে, কোথাও রাস্তাকেই ক্যানভাস বানিয়ে ছবি এঁকে আরজি করের ঘটনায় বিচার চাইবে মানুষ। রবিবার পথে নামছেন কলকাতা কুমোরটুলির মৃৎশিল্পী এবং রিকশাচালকেরাও। প্রতিবাদ কেবল কলকাতাতেই সীমাবদ্ধ থাকছে এমন নয়। ১৪ অগস্টের মতো এ দিনও জেলাগুলির বিভিন্ন এলাকায় ‘রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। আমেরিকা, ব্রিটেন, ব্রাজ়িল, জাপান, জার্মানি, স্পেন-সহ বিভিন্ন দেশে স্থানীয় সময় অনুসারে বিকেল ৫টায় বিক্ষোভ কর্মসূচি শুরু হবে।

Advertisement

গত ১৪ অগস্টের মতো রবিবারও মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। আগের কর্মসূচির উদ্যোক্তারা এ বারও কলকাতা ছাড়িয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে ‘রাত দখল’ করার আহ্বান জানিয়েছেন। এ বার কর্মসূচিটির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’। রবিবারই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামছেন টলিউডের শিল্পী এবং কলাকুশলীরা। বিকেল ৫টায় টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিল করবেন তাঁরা।

রাস্তাকেই ক্যানভাস হিসাবে ব্যবহার করে ছবি আঁকার মাধ্যমে প্রতিবাদের ডাক দিয়েছে যাদবপুর আর্টিস্ট ফোরাম। রবিবার রাত ৯টা থেকে গড়িয়া মোড়, গাঙ্গুলিবাগান মোড়, বাঘাযতীন মোড়, সুকান্ত সেতু এবং ৪৫ বাইপাস কানেক্টরে লিখে এবং এঁকে প্রতিবাদ জানাবেন শিল্পীদের একাংশ। সাধারণ মানুষকেও এই কর্মসূচিতে যোগদানের আহ্বান জানানো হয়েছে। কর্মসূচির পোস্টারে শিরোনাম হিসাবে লেখা হয়েছে, ‘মুছবি যত, আঁকব তত’। প্রসঙ্গত, গত বুধবার রাতে কোচবিহারের মাথাভাঙায় ‘রাত দখল’ কর্মসূচিতে হামলা চালানোর অভিযোগ উঠেছিল তৃণমূলের বিরুদ্ধে। এমনকি, রাস্তার উপরে শিল্পীদের আঁকা ছবিও মুছে দেওয়ার অভিযোগ ওঠে। মনে করা হচ্ছে, তার প্রতিবাদেই কলকাতার পাঁচ জায়গায় ওই কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

Advertisement

রাত দখলের পাশাপাশি সোমবার ভোর দখলও হচ্ছে কলকাতায়। সকাল ৬টায় ‘ক্যান্টিন আর্ট কালেক্টিভ’-এর মেয়েরা অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের সামনে নাটকের মাধ্যমে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ জানাবেন। উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, রবিবার রাত থেকেই শুরু হবে ‘মেয়েদের থিয়েটার’। আরজি কর-কাণ্ডের এক মাস পূর্তিতে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত শ্যামবাজার, ঢাকুরিয়া, যাদবপুর এইট-বি বাসস্ট্যান্ডের সামনে অবস্থান কর্মসূচি চলবে। ৯ অগস্ট আরজি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনা ঘটেছিল। সে কথা মাথায় রেখে ৯ মিনিট মৌনীব্রত পালন করবেন অবস্থান বিক্ষোভে থাকা অংশগ্রহণকারীরা।

রিকশাচালকদের মিছিলটি শুরু হবে বিকেল ৪টেয়। হেদুয়া থেকে শুরু হয়ে মিছিলটি যাবে কলেজ স্ট্রিট পর্যন্ত। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘তিলোত্তমার বিচারের দাবিতে রিকশা-শ্রমিকদের মিছিল’। মৃৎশিল্পীদের মিছিলটি কুমোরটুলি আর্ট গ্যালারির সামনে থেকে শুরু হয়ে শ্যামবাজার পর্যন্ত যাবে। সমাজমাধ্যমে ইতিমধ্যেই সেই মিছিলের পোস্টার ছড়িয়ে দেওয়া হয়েছে। যাতে লেখা— ‘কুমোরটুলি দিচ্ছে হাঁক, আমার দুর্গা বিচার পাক’। মৃৎশিল্পীদের সংগঠন ‘কুমোরটুলি মৃৎশিল্পী সংস্কৃতি সমিতি’র ডাকেই এই মিছিল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement