R G Kar Protest

সীতারামের মৃত্যুতে থামবে না আরজি কর আন্দোলন, শুক্র-শনির লালবাজার অভিযান হবে: সেলিম

শনিবার পর্যন্ত সীতারামের মৃত্যুর কারণে দলের সমস্ত দফতরে দলের পতাকা অর্ধনমিত রাখবে সিপিএম। হবে না কোনও দলের বৈঠকও। তবে বামফ্রন্টের ডাকা কর্মসূচি থামাল না আলিমুদ্দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ২১:১৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার দুপুরে দিল্লির এমস হাসপাতালে প্রয়াত হয়েছেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দলীয় রীতি মেনে পার্টির সমস্ত অভ্যন্তরীণ কর্মসূচি শনিবার পর্যন্ত স্থগিত করলেও আরজি কর নিয়ে আন্দোলন জারি থাকবে বলে জানিয়েছেন সিপিএম রাজ্য সম্পাদক তথা পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম। বামফ্রন্টের ডাকে শুক্র ও শনিবার দু’দিন ব্যাপী লালবাজার অভিযান রয়েছে। সেই কর্মসূচিও হবে বলে বৃহস্পতিবার জানিয়ে দেন সেলিম।

Advertisement

সেলিম বলেছেন, ‘‘শোকের আবহেই রয়েছে বাংলা। নির্যাতিতার বিচার না পাওয়া পর্যন্ত বাংলার মানুষ আন্দোলনের রাস্তায় থাকার মনোভাব দেখাচ্ছেন। সীতারামের মৃত্যুতে আমরা শোকস্তব্ধ। কিন্তু তার মধ্যেও আমাদের আন্দোলন চালিয়ে যেতে হবে।’’ সীতারামের শেষকৃত্য হবে শনিবার। ওই দিন সকাল ১১টায় নয়াদিল্লির গোল মার্কেটে সিপিএম কেন্দ্রীয় কমিটির দফতর একে গোপালন ভবনে নিয়ে যাওয়া হবে প্রয়াত নেতার দেহ। বেলা ৩টে পর্যন্ত সর্বসাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য দেহ রাখা থাকবে সেখানেই। তার পর এমসে দেহদান করা হবে।

শনিবার পর্যন্ত সীতারামের মৃত্যুর কারণে দলের সমস্ত দফতরে দলের পতাকা অর্ধনমিত রাখবে সিপিএম। হবে না দলের কোনও বৈঠকও। তবে বামফ্রন্টের ডাকা কর্মসূচি থামাল না আলিমুদ্দিন। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্যের কথায়, ‘‘সীতারামের মৃত্যু আমাদের কাছে যন্ত্রণার। কিন্তু বাংলায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে আন্দোলনে রাস্তায় থাকাই হবে সীতারামের প্রতি প্রকৃত শ্রদ্ধাজ্ঞাপন।’’

Advertisement

লালবাজার অভিযানের জন্য বউবাজার ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড়ে শনিবার জমায়েত করবে বামেরা। তার পর মিছিল এগোবে লালবাজারের দিকে। যেখানে পুলিশ মিছিল আটকাবে, সেখানেই বসে পড়ার পরিকল্পনা রয়েছে বামেদের। যে কারণে আগে থেকেই শনিবার পর্যন্ত কর্মসূচির কথা ঘোষণা করে রেখেছে তারা। কলকাতার পুলিশ কমিশনারের পদত্যাগের দাবিতে গত সোমবারও লালবাজার অভিযান করেছিল সিপিএম। সেই দিনই তারা বেন্টিঙ্ক স্ট্রিটের জমায়েত থেকে ঘোষণা করেছিল, বৃহস্পতিবারের মধ্যে কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে বিনীত গোয়েল ইস্তফা না দিলে ফের অভিযান হবে। শুক্রবার থেকে সেই কর্মসূচিই শুরু করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement