Calcutta High Court

হস্তক্ষেপ নয় ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ সিনেমার মুক্তিতে, জানাল হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ সিনেমার মুক্তিতে কোনও হস্তক্ষেপ করা হবে না, জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। তবে সিনেমাটি মুক্তির পর কোনও অংশ নিয়ে আপত্তি থাকলে, তা আদালতে হলফনামা দিয়ে জানানো যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১২:৩৭
Share:

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। —ফাইল চিত্র।

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ ছবির মুক্তিতে হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট। সনোজকুমার মিশ্র পরিচালিত ওই সিনেমাটি ৩০ অগস্ট মুক্তি পাওয়ার কথা। ছবিমুক্তির উপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন রাজীবকুমার ঝা নামে এক ব্যক্তি। মামলাকারীর বক্তব্য, সিনেমাটি মুক্তি পেলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে, তাই তা রোখা হোক। বৃহস্পতিবার শুনানিতে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এ বিষয়ে হস্তক্ষেপ করা হবে না বলে জানিয়েছে।

Advertisement

মামলাকারীর আরও বক্তব্য, সিনেমাটিতে কিছু সাম্প্রদায়িক দৃশ্য রয়েছে। তা সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিঘ্ন ঘটাতে পারে বলে আশঙ্কা তাঁর। তবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মামলাকারীর কাছে জানতে চান, তিনি সিনেমাটি দেখেছেন কি না। জবাবে মামলাকারী জানান, তিনি দেখেননি, কারণ সিনেমাটি এখনও মুক্তি পায়নি। এর পর হাইকোর্টের পর্যবেক্ষণ, এ ভাবে কোনও ছবির মুক্তি আটকানো যায় না। প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, সেন্সর বোর্ড ছাড়পত্র দিলে তা মুক্তি পাবে। উচ্চ আদালত এ-ও জানিয়েছে, মুক্তির পর ছবির কোনও দৃশ্য নিয়ে আপত্তি থাকলে মামলাকারী তা আদালতকে জানাতে পারেন। সেই অংশটুকু বিবেচনা করে দেখবে হাই কোর্ট। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের পুরনো নির্দেশের কথাও উল্লেখ করেছে হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। তিন সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি।

প্রসঙ্গত, এই সিনেমাটিকে কেন্দ্র করে বিতর্ক চলছে দীর্ঘ দিন ধরেই। গত বছর ছবির ট্রেলার মুক্তির পর কলকাতা পুলিশের কাছে অভিযোগও জমা পড়েছিল। বাংলার ভাবমূর্তি ও সম্প্রীতি নষ্ট করা হচ্ছে বলে আর্মহার্স্ট স্ট্রিট থানায় দায়ের হয় অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement