Jadavpur University Hostel

মেন হস্টেলে ঢোকায় নিষেধাজ্ঞা রদ হাই কোর্টের

শুক্রবার হাই কোর্ট জানাল, সেই নিষেধাজ্ঞা স্থগিত রাখা হচ্ছে। মামলাকারীরা মেন হস্টেলে থাকতে পারবেন এবং হস্টেলের সুযোগ-সুবিধা নিতে পারবেন। তবে, ক্লাস করতে যাওয়া ছাড়া অন্য সময়ে ক্যাম্পাসে ঘুরতে পারবেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৭
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয় মেন হস্টেল। —ফাইল চিত্র।

গত বছরের অগস্ট মাসে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরে ছাত্র-মৃত্যুর ঘটনায় অন্যতম অভিযুক্ত ১৫ জনের মেন হস্টেলে ঢোকার উপরে বৃহস্পতিবার নিষেধাজ্ঞা জারি করেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার পরেই ওই ১৫ জন কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। শুক্রবার হাই কোর্ট জানাল, সেই নিষেধাজ্ঞা স্থগিত রাখা হচ্ছে। মামলাকারীরা মেন হস্টেলে থাকতে পারবেন এবং হস্টেলের সুযোগ-সুবিধা নিতে পারবেন। তবে, ক্লাস করতে যাওয়া ছাড়া অন্য সময়ে ক্যাম্পাসে ঘুরতে পারবেন না। আগামী শুনানি পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে। এ দিন উচ্চ আদালত আরও জানিয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ র‌্যাগিং সংক্রান্ত তদন্ত চালিয়ে যেতে পারবেন। কোনও অপরাধ ঘটলে পুলিশকেও জানাতে পারবেন।

Advertisement

প্রসঙ্গত, র‌্যাগিংয়ের অভিযোগে অন্য অভিযুক্তদের সঙ্গে যখন সংশ্লিষ্ট ১৫ জনকে কারণ দর্শাতে বলা হয়েছিল, তখনই তাঁরা আদালতের শরণাপন্ন হয়েছিলেন। কিছু দিন আগে এই মামলার খরচ চালাতে অর্থ সংগ্রহের জন্য সেই মেন হস্টেলেই বৈঠক (জিবি) ডেকেছিলেন তাঁরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেন, ওই ১৫ জন আপাতত হস্টেলে ঢুকতে পারবেন না।

এর আগে গত সোমবার মোট ৩২ জন পড়ুয়া শাস্তিযোগ্য বলে অ্যান্টি-র‌্যাগিং কমিটি চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হয়েছিল। একই সঙ্গে ঠিক করা হয়েছিল, ৩২ জনের মধ্যে ১৫ জন আগেই মামলা করায় তাঁদের ক্ষেত্রে মামলার নিষ্পত্তি হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে। বাকি ১৭ জন অভিযুক্তকে শাস্তির বিষয়ে এ দিন চিঠি পাঠানো হয়েছে বলে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement