Vande Bharat

যাত্রীদের জন্য সুখবর! পুজোর আগেই তিনটি বন্দে ভারত পাচ্ছে হাওড়া, কোন কোন পথে চলবে?

ইতিমধ্যেই এই ট্রেনগুলির নতুন কমলা রঙের বগি তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। হাওড়া কোচিং ইয়ার্ডে সেগুলি চলে এসেছে। পরীক্ষামূলক ভাবে চালানো হবে খুব শীঘ্রই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

যাত্রীদের সুবিধার জন্য তিনটি নতুন বন্দে ভারত চালু করতে চলেছে ভারতীয় রেল। হাওড়া থেকে চালু হচ্ছে এই তিনটি ট্রেন। পুজোর আগেই এই ট্রেনগুলি পাওয়া সম্ভাবনা রয়েছে বলে রেল সূত্রে খবর। নীল-সাদা নয়, নতুন কমলা রঙের এই বন্দে ভারতের শুভ সূচনা করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Advertisement

বর্তমানে হাওড়া থেকে দু’টি বন্দে ভারত চলে। একটি নিউ জলপাইগুড়ি পর্যন্ত এবং আর একটি ওড়িশার পুরী পর্যন্ত। বন্দে ভারত নিয়ে প্রথম থেকেউ উচ্ছ্বাস এবং কৌতূহল ছিল যাত্রীদের মধ্যে। অল্প সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়ার জন্য যাত্রীদের কাছে বেশ জনপ্রিয় এই প্রিমিয়ার ট্রেন। চাহিদার কথা মাথায় রেখে এবং যাত্রী পরিষেবায় আরও স্বাচ্ছন্দ আনতে তাই এ বার হাওড়া থেকে আরও তিনটি পথে বন্দে ভারত চালানোর উদ্যোগ নিল রেল।

রেল সূত্রে খবর, এই তিনটি ট্রেন হল হাওড়া-ভাগলপুর, হাওড়া-গয়া এবং হাওড়া-রাউরকেল্লা। ইতিমধ্যেই এই ট্রেনগুলির নতুন কমলা রঙের বগি তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। হাওড়া কোচিং ইয়ার্ডে সেগুলি চলে এসেছে। পরীক্ষামূলক ভাবে চালানো হবে খুব শীঘ্রই। আনুষ্ঠানিক ভাবে এই পরিষেবা চালু হওয়া শুধু সময়ের অপেক্ষা। তবে পুজোর আগেই এই ট্রেনগুলি চালানো হবে বলে আশা প্রকাশ করেছে রেল।

Advertisement

আগামী ১৫ সেপ্টেম্বর ট্রেনগুলি ভার্চুয়ালি উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই তিনটি ছাড়াও দেওঘর থেকে বারাণসী বন্দে ভারত একই সঙ্গে চালু হবে। রাজ্যে প্রথম বন্দে ভারত চালু হয়েছিল হাওড়া থেকে। সেটি হল হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। এরপর হাওড়া-পুরী এবং এনজিপি-গুয়াহাটি বন্দে ভারত চালু হয়। ট্রেনগুলি চালিয়ে অভূতপূর্ব সাড়া মিলেছে বলে রেল কর্তৃপক্ষের দাবি।তাই এ বার আরও বেশ কয়েকটি নতুন পথে বন্দে ভারত চালানোর এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement