West Bengal Weather Update

শক্তিক্ষয় করে পশ্চিমের দিকে এগোচ্ছে নিম্নচাপ, কলকাতা থেকে কতদূরে? কবে কমতে পারে বৃষ্টি?

এই নিম্নচাপের প্রভাবে আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৪
Share:

আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস। — ফাইল চিত্র।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর রয়েছে গভীর নিম্নচাপ। ক্রমে তা এগোচ্ছে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবারের পর থেকে শক্তি খুইয়ে নিম্নচাপে পরিণত হতে পারে এই গভীর নিম্নচাপ। তার পরেই কি কমবে বৃষ্টি? পুজোর আগে এখন এটাই প্রশ্ন রাজ্যবাসীর।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে গভীর নিম্নচাপ। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল আট কিলোমিটার। হাওয়া অফিসের প্রকাশিত শেষ বুলেটিনে জানা গিয়েছে, এই গভীর নিম্নচাপ কলকাতা থেকে ৯০ কিলোমিটার পশ্চিম এবং উত্তর-পশ্চিমে রয়েছে। বাঁকুড়া থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে তার অবস্থান। রবিবারের পর থেকে শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। সেই নিম্নচাপ পরবর্তী ৪৮ ঘণ্টায় পশ্চিমমুখী হয়ে ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ়ের দিকে এগোতে থাকবে।

এই নিম্নচাপের প্রভাবে আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। সোমবার পুরুলিয়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র পূর্বাভাস রয়েছে। ওই দুই জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে সেখানে কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। সোমবার পর্যন্ত উত্তাল থাকবে বঙ্গোপসাগর। পশ্চিমবঙ্গ সংলগ্ন সমুদ্রের উপর দিয়ে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঘণ্টায় তার গতি হতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার। ৬০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়াও বইতে পারে। সে কারণে, সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেও আগামী শনিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। বিক্ষিপ্ত ভাবে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement