Bratya Basu

চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীরাও অবসরের সময়ে পাবেন এককালীন পাঁচ লক্ষ টাকা, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য

আশা কর্মী, সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ ভলান্টিয়ারেরা অবসরের সময়ে এই সুবিধা যে পাবেন, তা আগে জানিয়েছিল নবান্ন। এ বার শিক্ষা দফতরের অধীনে থাকা চুক্তিভিত্তিক কর্মীরাও এর আওতায় চলে এলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৮:৩৬
Share:

মমতা বন্দ্যোপাধ্যায় এবং ব্রাত্য বসু। —গ্রাফিক সনৎ সিংহ।

রাজ্য সরকারের বিভিন্ন দফতরে কর্মরত চুক্তিভিত্তিক কর্মচারীদের অবসরের সময়ে এককালীন ভাতার অঙ্ক বৃদ্ধি করে পাঁচ লক্ষ টাকা করার সিদ্ধান্ত গত মার্চেই নিয়েছিল নবান্ন। সেই তালিকায় এ বার যুক্ত হলেন শিক্ষা দফতরের অধীনে কর্মরত চুক্তিভিত্তিক কর্মচারীরাও। বৃহস্পতিবার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে এই খবর জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement

আশা কর্মী, সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ ভলান্টিয়ারেরা অবসরের সময়ে এই সুবিধা যে পাবেন, তা আগে জানিয়েছিল নবান্ন। এ বার শিক্ষা দফতরের অধীনে থাকা চুক্তিভিত্তিক কর্মীরাও এর আওতায় চলে এলেন। এক্সে ব্রাত্য লিখেছেন, ‘‘এই সুবিধা পাবেন প্যারা টিচার, অ্যাকাকাডেমিক সুপার ভাইজ়ার, চুক্তিভিত্তিক উচ্চ মাধ্যমিক শিক্ষক এবং এসএসকে এবং এমএসকে-র কর্মীরা।’’ সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল, ২০২৪ থেকেই কার্যকর হবে। অর্থাৎ, ১ এপ্রিল থেকে এ পর্যন্ত যাঁদের অবসর হয়েছে, তাঁরাও এককালীন ভাতার বর্ধিত অঙ্ক পাবেন।

প্যারা টিচার, অ্যাকাডেমিক সুপা ভাইজ়ার, চুক্তিভিত্তিক উচ্চ মাধ্যমিক শিক্ষক এবং এসএসকে এবং এমএসকে-র কর্মীদের কারও অবসরের বয়স ৬০ বছর, কারও ৬৫। এত দিন কেউ পেতেন দু’লক্ষ টাকা, কেউ তিন লক্ষ টাকা। এ বার থেকে তা বৃদ্ধি করে করা হল পাঁচ লক্ষ টাকা। সব মিলিয়ে কয়েক হাজার চুক্তিভিত্তিক শিক্ষাকর্মী এর সুবিধা পাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement