Union Budget 2024-25

বাজেটে ‘বঞ্চনা’, বিক্ষোভে কংগ্রেস

ক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি প্রদীপ প্রসাদের অভিযোগ, এই বাজেট জনবিরোধী, গরিব-বিরোধী, বৈষম্যমূলক এবং শরিকদের তোষণের জন্য করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ০৮:৩২
Share:

কেন্দ্রীয় বাজেটের প্রতিবাদে কংগ্রেসের বিক্ষোভ। দক্ষিণ কলকাতায়। —নিজস্ব চিত্র।

তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটকে ইতিমধ্যেই ‘কুর্সি বাঁচাও বাজেট’ বলে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সেই সূত্রেই বাজেটকে ‘বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের ডাকে বৃহস্পতিবার ভবানীপুরের যদুবাবুর বাজারের মোড়ে বিক্ষোভ হল। দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি প্রদীপ প্রসাদের অভিযোগ, এই বাজেট জনবিরোধী, গরিব-বিরোধী, বৈষম্যমূলক এবং শরিকদের তোষণের জন্য করা হয়েছে। বাজেটে অন্ধপ্রদেশ ও বিহারের প্রতি দরাজ হস্ত হলেও পশ্চিমবঙ্গের প্রতি বঞ্চনার অভিযোগ করা হয়েছে। কংগ্রেস নেতৃত্বের প্রশ্ন, এই রাজ্য বিজেপিকে ২০২১-এ ৭৭টি ও ২০২৪-এ ১২টি আসন দিলেও গেরুয়া শিবিরের বিধায়ক-সাংসদেরা পশ্চিমবঙ্গের বঞ্চনা নিয়ে চুপ কেন। পাশাপাশি, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, একশো দিনের কাজ-সহ নানা ক্ষেত্রেই এই বাজেটে নতুন কোনও দিশা নেই বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement