News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

রাজ্যপালের ‘দুর্গাভারত পুরস্কার’ প্রদান। বিশ্বকাপে নিউ জ়িল্যান্ড বনাম আফগানিস্তান। ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। দুর্গাপুজোর চতুর্থীতে কলকাতার পথঘাট ও আবহাওয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ০৬:৫৩
Share:

রাজ্যপাল সি ভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

রাজ্যপালের ‘দুর্গাভারত পুরস্কার’ প্রদান

Advertisement

রাজ্য সরকারের উদ্যোগে গত কয়েক বছর ধরেই ‘বিশ্ববাংলা শারদ সম্মান’ দেওয়া হয় পুজো কমিটিগুলিকে। প্রবাসের পুজোকেও পুরস্কার দেওয়া হয়। খানিকটা সেই ধাঁচেই রাজভবন এ বার ‘দুর্গাভারত সম্মান’ দেওয়ার কথা ঘোষণা করেছিল। আজ চতুর্থীর সন্ধ্যায় সেই সম্মান প্রদান অনুষ্ঠান হবে রাজভবনে।

বিশ্বকাপে নিউ জ়িল্যান্ড বনাম আফগানিস্তান

Advertisement

বিশ্বকাপ ক্রিকেটে আজ নামছে নিউ জ়িল্যান্ড। তিনটি ম্যাচ খেলে তিনটিতেই জিতেছে কিউইরা। আজ তাদের সামনে আফগানিস্তান। গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে বড় অঘটন ঘটানো আফগানিস্তান কি এ বার নিউ জ়িল্যান্ডকেও হারিয়ে দেবে? চেন্নাইয়ে খেলা শুরু দুপুর ২টো থেকে। দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি ক্রমশ ঘোরালো হয়ে উঠছে। গাজা ভূখণ্ডে জল বিদ্যুৎ খাদ্য তথা অন্যান্য পণ্য পরিবহণ বন্ধ করে দিয়েছে ইজ়রায়েল। হামাসের সদস্যদের কাছে আগেই রাষ্ট্রপুঞ্জের শিশুদের জন্য পাঠানো ‘মেডিক্যাল কিট’ পৌঁছেছিল এই অভিযোগে আন্তর্জাতিক ত্রাণসামগ্রী ঢোকাও বন্ধ করে দিয়েছে ইজরায়েল। পশ্চিম এশিয়ায় আরও বড় সড় কিছু ঘটতে পারে, এই আশঙ্কায় দ্রুত পরিস্থিতি মোকাবিলার জন্য আমেরিকা প্রায় ২০০০ সেনাকে ‘অতি সতর্ক’ করে প্রস্তুত রেখেছে। এই অবস্থায় পরবর্তী ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে।

দুর্গাপুজোর চতুর্থীতে কলকাতার পথঘাট ও আবহাওয়া

তৃতীয়াতেই শ্লথ হয়েছিল কলকাতার গতি। গুরুত্বপূর্ণ রাস্তায় তৈরি হয়েছিল যানজট। আজ চতুর্থীতে মহানগরের পথঘাটের পরিস্থিতি কেমন থাকে সে দিকে নজর থাকবে। সেই সঙ্গে নজর থাকবে আবহাওয়া কেমন থাকে সে দিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement