West Bengal Recruitment Case

সরকারি অফিসারের বিরুদ্ধে তদন্ত করতে পারছেন না রাজ্যের গোয়েন্দারাই! কারণ জানতে চাইল কোর্ট

একটি মামলার শুনানিতে সিআইডি আদালতকে বলেছে, ‘‘নিয়োগ মামলার তদন্ত গুরুত্বপূর্ণ জায়গায় পৌঁছেছে। কিন্তু সরকারি অনুমতি না মেলায় তদন্তের প্রক্রিয়া মাঝপথে থমকে গিয়েছে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৮:৩৬
Share:

গ্রাফিক— সনৎ সিংহ

রাজ্যেরই তদন্তকারী সংস্থাকে নিয়োগ মামলায় তদন্তের অনুমতি দিচ্ছে না রাজ্য সরকার! কলকাতা হাই কোর্টকে এমনটাই জানাল সিআইডি।

Advertisement

নিয়োগ মামলায় রাজ্য সরকারের এক আধিকারিকের বিরুদ্ধে তদন্ত করতে চেয়েছিল রাজ্য পুলিশের গোয়েন্দা সংস্থা সিআইডি। কিন্তু সে ব্যাপারে রাজ্য সরকারের কাছে অনুমতি চেয়ে চিঠি দিলেও সে চিঠির জবাব আসেনি বলে হাই কোর্টকে জানিয়েছে তারা। সোমবার ওই সংক্রান্ত একটি মামলার শুনানিতে তারা আদালতকে বলেছে, ‘‘তদন্ত গুরুত্বপূর্ণ জায়গায় পৌঁছেছে। কিন্তু সরকারি অনুমতি না মেলায় তদন্তের প্রক্রিয়া মাঝপথে থমকে গিয়েছে।’’ শুনে হাই কোর্ট রাজ্যের কাছে জানতে চেয়েছে অনুমতি না দেওয়ার কারণ কী?

সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে উঠেছিল মুর্শিদাবাদের গোথা এ আর হাই স্কুলের নিয়োগ সংক্রান্ত একটি মামলা। ওই মামলার তদন্তের দায়িত্বে থাকা সিআইডির কাছে হাই কোর্ট জানতে চায়, তদন্ত কতদূর এগিয়েছে? জবাবে আদালতকে সিআইডি জানায়, বেশ কয়েক জন ‘ভুয়ো’ শিক্ষক’কে পাকড়াও করেছে সিআইডি। পাশাপাশি, রাজ্যের গোয়েন্দা সংস্থা মনে করছে, ওই মামলায় মুর্শিদাবাদের অ্যাসিস্ট্যান্ট ইন্সপেক্টর তথা স্কুল পরিদর্শকের ভূমিকাও খতিয়ে দেখা উচিত। সেখানেই দেখা দিয়েছে সমস্যা।

Advertisement

সিআইডি বলেছে, যেহেতু ওই পরিদর্শক এক জন সরকারি আধিকারিক, তাই তাঁর বিরুদ্ধে তদন্ত শুরুর আগে নিয়ম মেনে সরকারের অনুমতি চেয়েছিলেন তাঁরা। কিন্তু সিআইডির সেই চিঠির কোনও জবাব আসেনি। ফলে তদন্তপ্রক্রিয়াও এগনো যায়নি। সিআই়ডির ওই বক্তব্য শোনার পরে বিচারপতি বসু জানতে চান, ‘‘সরকারি অনুমোদন ছাড়া এই তদন্ত করতে কি সিআইডি অপারগ? দুর্নীতির যোগসূত্র পেয়েও কি তারা উচিত পদক্ষেপ করতে পারছে না?’’ এর পরে রাজ্যের কাছেও অনুমতি না দেওয়ার কারণ জানতে চান বিচারপতি। আদালতকে রাজ্যের আইনজীবী জানান, ওই বিষয়ে তাঁর কিছু জানা নেই। তিনি জেনে এসে বিষয়টি নিয়ে কথা বলতে পারবেন। এর পরেই বিচারপতি নির্দেশ দেন, ‘‘এক সপ্তাহের মধ্যে রাজ্যকে জানাতে হবে কেন তারা তদন্তকারী সংস্থাকে নিয়োগ মামলা তদন্ত এগনোর অনুমতি দিচ্ছে না।’’ আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি। তার মধ্যেই ওই জবাব দিতে হবে রাজ্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement