Petrapole

মুজিবুরের ছবি ঢাকা হল বেনাপোল সীমান্তে, গেটে বাংলাদেশের পতাকার নীচে অন্তরালে বঙ্গবন্ধু

বৃহস্পতিবার সকালে দেখা যায়, পেট্রাপোল সীমান্তে বাংলাদেশের গেটের পাশে থাকা মুজিবুর রহমানের ছবিটিকে কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। তবে কেন বঙ্গবন্ধুর ছবি ঢাকা হল, তার কারণ জানা যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

পেট্রাপোল শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০৯:৫২
Share:

(বাঁ দিকে) পেট্রাপোল সীমান্তের ও পারে মুজিবুরের ছবি। পরে ঢাকা দেওয়া হয়েছে সেই ছবিটিকে (ডান দিকে)। —নিজস্ব চিত্র

ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে ঢাকা হল শেখ মুজিবুর রহমানের ছবি। বৃহস্পতিবার সকালে দেখা যায়, পেট্রাপোল সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ডে’ বাংলাদেশের গেটের পাশে থাকা শেখ মুজিবুর রহমানের বড় ছবিটিকে সাদা কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। তবে কেন বঙ্গবন্ধুর ছবি ঢাকা হল, তার কারণ জানা যায়নি।

Advertisement

গত সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে মুজিব-কন্যা শেখ হাসিনার পদত্যাগ এবং দেশত্যাগের পরেই বাংলাদেশের নানা প্রান্তে বিশৃঙ্খলা তৈরি হয়। উন্মত্ত জনতা ঢুকে পড়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে। চলে অবাধে লুটপাট। ঢাকা-সহ দেশের বেশ কয়েকটি জায়গায় মুজিবের মূর্তিও ভাঙা পড়ে। তবে এই আবহেও বুধবার পর্যন্ত যথাস্থানেই ছিল পেট্রাপোল সীমান্তের ও পারে বাংলাদেশের গেটের কাছে থাকা মুজিবের ছবিটি। বৃহস্পতিবার দেখা গেল সেই ছবিটিও ঢেকে দেওয়া হয়েছে।

ভারত-বাংলাদেশ সীমান্তের অপর প্রান্তটি বেনাপোল সীমান্ত নামে পরিচিত। ভারত এবং বাংলাদেশের সীমান্ত ফটকের মধ্যবর্তী স্থানে বাংলাদেশের পতাকার নীচে দেখা যেত মুজিবুরের লম্বা ছবিটি। সেটিকেই বৃহস্পতিবার ঢাকা দেওয়া থাকতে দেখা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement