Wayanad Landslide

ওয়েনাড়কে বিদায় জানাল সেনা, জয়ধ্বনি দিলেন স্থানীয়েরা, দেওয়া হল সংবর্ধনা!

১০ দিন ধরে ওয়েনাড়ে ছিলেন ভারতীয় সেনারা। উদ্ধারকাজ শেষ হওয়ার পর এ বার তাঁদের ফেরার পালা। সেনাদের বিদায় জানাতে রাস্তায় সার বেঁধে দাঁড়িয়েছিলেন ওয়েনাড়ের বাসিন্দারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১২:২০
Share:

ভারতীয় সেনাদের উদ্দেশে জয়ধ্বনি! ছবি: সংগৃহীত।

১০ দিন ধরে সমস্ত রকম ঝুঁকি নিয়ে ভারতীয় সেনারা চালিয়ে গিয়েছেন উদ্ধারকাজ। সঙ্গে ছিল ডগ স্কোয়াডও। এ বার বিদায় জানানোর পালা। ভূমিধসের পর ভারতীয় সেনারা যে ভাবে পাশে দাঁড়িয়েছিলেন, তা দেখে কৃতজ্ঞতা জানাতে হাজির ছিলেন ওয়েনাড়ের বাসিন্দারা। কারও মুখে সেনাদের উদ্দেশে জয়ধ্বনি, কেউ আবার করতালি দিয়ে বিদায় সংবর্ধনা জানাচ্ছেন।

Advertisement

কোচির প্রতিরক্ষা মন্ত্রকের জনসংযোগ বিভাগের তরফে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে যেখানে ওয়েনাড় থেকে সেনাদের বিদায় জানানোর দৃশ্য ধরা পড়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ২৯ জুলাই, সোমবার মধ্যরাত থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছিল ওয়েনাড়ে।

মঙ্গলবার ভোরে বৃষ্টির ফলে ভূমিধস আছড়ে পড়েছিল কালপেট্টা, চুরালমালা, মুন্ডাক্কাই, নুলপুঝা-সহ ওয়েনাড়ের বেশ কিছু জায়গায়। ওয়েনাড়ের ভূমিধসকাণ্ডে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গিয়েছে। ১০ দিন ধরে সেনারা উদ্ধারকাজ চালিয়েছেন। উদ্ধারকাজের জন্য নামানো হয়েছিল ডগ স্কোয়াডও। ১০ দিন ধরে ওয়েনাড়ে ছিলেন ভারতীয় সেনারা। উদ্ধারকাজ শেষ হওয়ার পর এ বার তাঁদের ফেরার পালা। সেনাদের বিদায় জানাতে রাস্তায় সার বেঁধে দাঁড়িয়েছিলেন ওয়েনাড়ের বাসিন্দারা। করতালি দিয়ে সংবর্ধনা জানানোর পর ভারতীয় সেনাদের উদ্দেশে জয়ধ্বনি করছিলেন সকলে। কেউ বলছিলেন, ‘ভারতমাতার জয়’, কারও কণ্ঠে শোনা যাচ্ছিল, ‘ভারতীয় সেনার জয় হোক’।

Advertisement

কোচির প্রতিরক্ষা মন্ত্রকের জনসংযোগ বিভাগের তরফে এক্স হ্যান্ডলে পোস্ট করে ভারতীয় সেনাকে উদ্দেশ করে লেখা হয়েছে, ‘‘ওয়েনাড়ে উদ্ধারকাজের সময় বীরত্ব এবং ত্যাগের পরিচয় দিয়েছেন ভারতীয় সেনারা। যে ধরনের ঝুঁকি নিয়ে তাঁরা ১০ দিন ধরে উদ্ধারকাজ চালিয়েছেন, তা ভোলার নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement