Idea of Promotion

অফিসে কী ভাবে দ্রুত পদোন্নতি? আজব ফর্মুলা ঘিরে সমাজমাধ্যমে হাসির রোল

কাজের জায়গায় দ্রুত পদোন্নতির টোটকা সংক্রান্ত একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। যা নিয়ে খোঁচা দিতে ছাড়েননি নেটাগরিকদের একাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৭
Share:

—প্রতীকী ছবি

কাজের জায়গা পদোন্নতি চাই? কী ভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে খুশি করবেন, তা বুঝতে পারছেন না? এ বার সমাজমাধ্যমে পোস্ট করে তার টোটকা বলে দিলেন এক মহিলা। তাঁর করা ভিডিয়ো দেখে নেটাগরিকদের মুখ হাঁ হয়ে গিয়েছে। তাঁদের কেউ কেউ ওই মহিলাকে খোঁচা দিতে ছাড়েননি। অনেকে আবার পুঙ্খানুপুঙ্খ ভাবে তাঁর পরামর্শ মেনে চলার প্রতিশ্রুতিও দিয়েছেন।

Advertisement

সম্প্রতি পদোন্নতির টোটকা সংক্রান্ত ওই ভিডিয়োটি ‘কর্পোরেট বাকলোলি’ নামের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়। ভিডিয়োর শুরুতে একজন যুবককে পদোন্নতির সহজ রাস্তা পেয়ে যাওয়ার কথা বলতে শোনা গিয়েছে। তার পরই একটি ক্লিপ সংযুক্ত করেন তিনি। সেখানেই আর একজন মহিলাকে পদোন্নতির টোটকা বলতে দেখা গিয়েছে।

কী বলেছেন ওই মহিলা? কাজের জায়গায় দ্রুত উন্নতি করতে তিনি ২৫০ গ্রাম লেবু কেনার পরামর্শ দিয়েছেন। তার পর ওই লেবুগুলিকে দেহের চারপাশে ঘুরিয়ে বাড়ির সামনে রাস্তার সংযোগস্থলে রাখতে বলেছেন ওই মহিলা। শুধু তাই নয়, এই কাজ বৃহস্পতিবার করতে হবে বলেও বিধান দিয়েছেন তিনি।

Advertisement

ইনস্টাগ্রামে এই ভিডিয়োটি পোস্ট হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তা ভাইরাল হয়ে যায়। এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত ভিডিয়োটি ১৯ লক্ষ সমাজমাধ্যম ব্যবহারকারী দেখেছেন বলে জানা গিয়েছে। পাশাপাশি এটি ১২ হাজার লাইক পেয়েছে। ভিডিয়োটির ক্যাপশানে লেখা হয়েছে, ‘‘আমি পদোন্নতির চিঠি পাওয়ার সত্যিকারের ফর্মুলা খুঁজে পেয়েছি। এক বার সেটা দেখে নিন।’’

ভিডিয়োটির মন্তব্য বাক্সে নানা ধরনের মজার প্রতিক্রিয়া দিয়েছেন নেটাগরিকরা। তাঁদের একজন লিখেছেন, ‘‘লেবুতেই যদি পদোন্নতির গ্যারান্টি লুকিয়ে থাকে তা হলে একটা লেমোনেডের দোকান দেব।’’ আর এক জনের কথায়, ‘‘ভাবছি লেবুর ব্যবসা করব। তা হলেই আগামী বছর আমি অম্বানী হয়ে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement