Viral Video

সাদা ক্যানভাসে আটকানো আস্ত পাকা কলা, তার দাম সাড়ে ১২ কোটি! নতুন করে হইচই ‘কমেডিয়ান’কে নিয়ে

কেন বিতর্কিত ‘কমেডিয়ান’? ২০১৯ সালে মিয়ামির একটি শিল্পপ্রদর্শনীতে প্রথম প্রকাশ্যে আনা হয় শিল্পকর্মকে। জন্মলগ্ন থেকেই শিল্পকর্মটিকে ঘিরে বিতর্ক ছিল। বিশ্ব জুড়ে বিভিন্ন সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে সেই খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ০৮:০১
Share:

ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

ক্যানভাসে ডাক্টটেপ দিয়ে আটকানো পাকা একটি কলা। দেখতে অতি সাধারণ। নিলামে উঠতে চলেছে সেই বিতর্কিত শিল্পকর্ম ‘কমেডিয়ান’। নিলামে ডাক্টটেপ আটকানো কলাটির দাম উঠতে পারে সাড়ে ১২ কোটি টাকা। পাঁচ বছর আগে আশ্চর্য শিল্পকর্মটি তৈরি করেছিলেন শিল্পী মাউরিজিও ক্যাটেলান। নাম দেন ‘কমেডিয়ান’। তার পর থেকেই এটি বিশ্বের শিল্প অনুরাগীদের মনে কৌতূহল তৈরি করেছে। অবশেষে পাঁচ বছর পর নিলামে উঠতে চলেছে শিল্পকর্মটি। আগামী মাসে নিউইয়র্কে সেটি নিলাম তোলার কথা নিলাম সংস্থা সদবির।

Advertisement

বিভিন্ন সংস্থার প্রতিবেদন অনুযায়ী, নিলামে ‘কমেডিয়ান’-এর দাম ধার্য করা হয়েছে ১৫ লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ১২ কোটি টাকা)। তবে মজার বিষয় হল কোনও শিল্পানুরাগী যদি ‘কমেডিয়ান’কে নিলামে কেনেনও, তা হলেও তিনি পাবেন অন্য একটি কলা, একটি আস্ত ডাক্টটেপ, একটি শংসাপত্র এবং ওই শিল্পকর্ম ব্যবহার করার অনুমোদনপত্র দেওয়া হবে। সঙ্গে থাকবে ওই শিল্পকর্ম দেওয়ালে কী ভাবে লাগাতে হবে, সেই সংক্রান্ত নির্দেশাবলি।

কিন্তু কেন বিতর্কিত ‘কমেডিয়ান’? ২০১৯ সালে মিয়ামির একটি শিল্পপ্রদর্শনীতে প্রথম প্রকাশ্যে আনা হয় শিল্পকর্মটিকে। জন্মলগ্ন থেকেই শিল্পকর্মটিকে ঘিরে বিতর্ক দানা বাঁধে। বিশ্ব জুড়ে বিভিন্ন সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে সেই খবর। ক্যাটেলান শিল্পকে প্রহসনের পর্যায়ে নিয়ে গিয়েছেন মন্তব্য করে অনেকে সমালোচনায় সরব হন।

Advertisement

প্রাথমিক ভাবে একটি ফলের দোকান থেকে সামান্য দামে কলা কিনে ‘কমেডিয়ান’-এর তিনটি সংস্করণ তৈরি করেছিলেন ক্যাটেলান। বিতর্কিত শিল্পকর্মের মধ্যে দু’টি দু’কোটি টাকায় বিক্রি হয়েছিল। তৃতীয়টি দান করা হয়েছিল গুগেনহেইম জাদুঘরে। এ বার কমেডিয়ানের নতুন একটি সংস্করণ নিলামে উঠতে চলেছে নভেম্বর মাসে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement