Viral News

তরুণীর সমাধির ভিতর বিশ্বের সবচেয়ে পুরনো চিজ়! কী বলছেন বিজ্ঞানীরা?

২০০৩ সালে চিনের শিনজিয়াং প্রদেশের শিয়াওহে সমাধিস্থল থেকে তরুণীর কফিন উদ্ধার করেছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। তরুণীর কঙ্কালের গলার কাছে চিজ়ের টুকরো খুঁজে পান তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৯
Share:

—প্রতীকী ছবি।

দু’দশক আগে সমাধিস্থল থেকে উদ্ধার করা হয়েছিল কফিনবন্দি এক তরুণীর দেহ। প্রত্নতত্ত্ববিদ এবং বিজ্ঞানীরা দু’দশক ধরে তা নিয়ে গবেষণার কাজে ব্যস্ত ছিলেন। তরুণীর কফিনের মধ্যে চিজ়ের টুকরো পাওয়া গিয়েছে যা বিশ্বের সবচেয়ে পুরনো চিজ় বলে দাবি করেছেন প্রত্নতত্ত্ববিদেরা।

Advertisement

তাঁদের দাবি, কফিনের ভিতর যে চিজ়টি রয়েছে তা ৩৬০০ বছরের পুরনো। ২০০৩ সালে চিনের শিনজিয়াং প্রদেশের শিয়াওহে সমাধিস্থল থেকে তরুণীর কফিন উদ্ধার করেছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। তরুণীর কঙ্কালের গলার কাছে চিজ়ের টুকরো খুঁজে পান তাঁরা।

বেজিংয়ের চাইনিজ় অ্যাকাডেমি অফ সায়েন্সের এক প্রত্নতত্ত্ববিদ ফু কিয়াওমেই বলেন, ‘‘এই চিজ়টি সাধারণ চিজ় নয়। এটি কেফির চিজ়। তরুণীর কঙ্কালে চিজ়টি ধুলোর মতো জমাট বেঁধে রয়েছে।’’ শুধু গলার কাছে নয়, কফিনের মধ্যে আরও কয়েকটি চিজ়ের টুকরো পাওয়া গিয়েছে। তার সঙ্গে ছিল তরুণীর বুট এবং একটি টুপি। প্রত্নতত্ত্ববিদদের দাবি, সমাধির সময় তরুণীর প্রিয় জিনিসগুলি কফিনে রেখেছিলেন তাঁর আত্মীয়েরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement