viral copy of japan marriage scheme

বিয়ের পিঁড়িতে বসলেই কয়েক লাখ নগদ পাবেন নববধূ! কোন দেশে রয়েছে এই অদ্ভুত ব্যবস্থা?

জাপানের গ্রামীণ এলাকাগুলিতে দ্রুত হারে জনসংখ্যা কমছে। শহরকেন্দ্রিক জীবন বেছে নেওয়ার প্রবণতাকে প্রতিরোধ করতে এক প্রকল্প নিয়েছে জাপান সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৫
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

বিয়ের পিঁড়িতে বসলেই মেয়েদের মিলবে নগদ টাকা! পরিমাণও নেহাত কম নয়, ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে তিন লাখ। তবে এ দেশে নয়। জাপানের বাসিন্দা হলেই মিলবে এই সুযোগ। ক্রমহ্রাসমান জনসংখ্যা জাপানের বড় মাথাব্যথার কারণ। তাই বিবাহে জাপানি তরুণ-তরুণীদের উৎসাহ দিতে জাপান সরকার এক প্রকল্প চালু করেছে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। এই প্রকল্প অনুসারে যেখানে জাপানের নারীরা গ্রামীণ এলাকার একজন পুরুষকে বিয়ে করলে এই টাকা একলপ্তে পাবেন।

Advertisement

এমনিতেই তরুণরা যাতে বিয়ে করে সংসারি হয়ে সন্তান জন্মদানে মনোযোগী হন, সে জন্য মরিয়া জাপান সরকার। জাপানের গ্রামীণ এলাকাগুলিতে দ্রুত হারে জনসংখ্যা কমছে। শহরে সুযোগ-সুবিধা অনেক বেশি। তাই জাপানের তরুণ প্রজন্ম গ্রামীণ এলাকাগুলিতে বসবাসের প্রতি উৎসাহ হারাচ্ছে। এই প্রবণতার মোকাবিলা করতেই এই ধরণের আর্থিক উৎসাহ দেওয়ার পরিকল্পনা করেছে জাপান সরকার। এই ধরনের প্রকল্পের লক্ষ্যই হল শহরকেন্দ্রিক জীবন বেছে নেওয়ার প্রবণতাকে প্রতিরোধ করা। গ্রামীণ এলাকাকে জনবহুল করে তোলা।

টোকিওর ২৩টি সিটি কাউন্সিলের বিবাহযোগ্যা তরুণীর কম জনবহুল অঞ্চলে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করার জন্য এই ব্যবস্থা নিতে চায় বলে খবরে প্রকাশ। এর আগেও জাপান সরকার শহরাঞ্চলে বসবাসকারী পরিবারকে এই ধরনের আর্থিক অনুদানের মাধ্যমে তাদের গ্রামাঞ্চলে বাস করার বিষয়ে আকৃষ্ট করতে চেয়েছিল। রাজধানী টোকিয়ো থেকে দূরে কোথাও সরে গেলেই জাপানি পরিবারগুলিকে কয়েক লক্ষ টাকা আর্থিক সহায়তার কথা ঘোষণা করেছিল জাপান সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement