Israel Missile Attack

সাক্ষাৎকার নেওয়ার সময়ে সাংবাদিকের বাড়িতেই আছড়ে পড়ল ক্ষেপণাস্ত্র, তার পর...

হিজবুল্লাকে শিক্ষা দিতে লেবাননের উপর মারাত্মক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইজ়রায়েল। তারই একটা আছড়ে পড়ল স্থানীয় সাংবাদিকের বাড়িতে। তখন ঘরে বসেই সাক্ষাৎকার নিচ্ছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১০:০০
Share:

লেবাননের এই সাংবাদিকের বাড়িতেই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইজ়রায়েল। ছবি: এক্স হ্যান্ডেল থেকে

নিজের বাড়িতেই সাক্ষাৎকার নিচ্ছিলেন এক সাংবাদিক। সেই অনুষ্ঠানের চলছিল সরাসরি সম্প্রচার। প্রশ্ন-উত্তরের সময়ে আচমকাই ছন্দপতন। শত্রু দেশের ছোড়া মারণ ক্ষেপণাস্ত্র আঘাত হানল ওই সাংবাদিকের বাড়িতে। সঙ্গে সঙ্গে কেঁপে ওঠে গোটা বিল্ডিং। যদিও কোনও মতে প্রাণে বেঁচে যান ওই ব্যক্তি। হাড় হিম করা সেই ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

Advertisement

দিন কয়েক আগে ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাকে খতম করতে লেবাননের উপর মারাত্মক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইজ়রায়েল। তারই একটি মধ্য প্রাচ্যের দেশটির সাংবাদিকের বাড়িতে আছড়ে পড়ে। মৃত্যুর মুখ থেকে ফিরে আসা ওই সংবাদ কর্মীর নাম ফাদি বউদায়া। মিরা ইন্টারন্যাশনাল নেটওয়ার্কের এডিটর ইন চিফ পদে রয়েছেন তিনি।

ভাইরাল ভিডিয়োতে ফাদিকে ক্যামেরার দিকে তাকিয়ে প্রশ্ন করতে দেখা গিয়েছে। তখনই সারা শরীর কেঁপে ওঠে তাঁর। টাল সামনে না পেরে এক পাশে ছিটকে পড়েন তিনি। এর পরই শোনা যায় বিস্ফোরণের শব্দ। এই ঘটনায় সামান্য আহত হয়েছেন লেবাননের ওই সাংবাদিক।

Advertisement

কেন হঠাৎ সাংবাদিক ফাদির বাড়িকে টার্গেট করল ইহুদি সেনা? সূত্রের খবর, লেবাননের এই ব্যক্তির হিজবুল্লার প্রতি রয়েছে সহানুভূতি। ইজ়রায়েলি ক্ষেপণাস্ত্র হামলার পর এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) একটি পোস্ট করেন তিনি। সেখানে তিনি লিখেছেন, ‘‘সবাইকে ধন্যবাদ। যাঁরা বিপদের সময়ে আমার খোঁজ নিয়েছেন। ঈশ্বরের অপার করুণা যে আমি সুস্থ রয়েছি। সংবাদ সরবরাহের কাজেও ফিরতে পেরেছি।’’

২০২৩ সালের ৭ অক্টোবর গাজ়া স্ট্রিপ থেকে ইজ়রায়েলের উপর হামলা চালায় ইরান সমর্থিত আরেক জঙ্গি গোষ্ঠী হামাস। এর পরই তাঁদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইহুদি সরকার। সংঘর্ষের প্রথম দিন থেকেই হামাসকে খোলাখুলিভাবে সমর্থন করে আসছে হিজবুল্লা। একাধিকবার লেবানন থেকে ইজ়রায়েলের উপর আক্রমণ শানিয়েছে এই জঙ্গি গোষ্ঠী। যার পাল্টা জবাব দিচ্ছে ইহুদি সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement