Chimpanzee

‘দেখি কেমন ছবি তুলেছ’! ক্যামেরা নিয়ে নিজের ছবিই দেখতে শুরু করল শিম্পাঞ্জি

ক্যামেরার স্ক্রিনে আঙুল দিয়ে সরিয়ে সরিয়ে পর পর নিজের ছবিগুলি দেখে যাচ্ছে শিম্পাঞ্জিটি। দেখে মনে হচ্ছে, পিয়েরি কেমন ছবি তুলেছে সেটাই খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে সে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৪:৩৯
Share:

ক্যামেরায় ছবি দেখছে শিম্পাঞ্জি। —ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

অভয়ারণ্যে গিয়ে শিম্পাঞ্জির ছবি তুলছেন জনপ্রিয় এক চিত্রগ্রাহক। হঠাৎ তা নজরে পড়ল শিম্পাঞ্জির। চিত্রগ্রাহকের হাতে ক্যামেরা দেখে তাঁর কাছে ছুটে গেল সে। কাছে গিয়ে আক্রমণ করার পরিবর্তে তাঁর হাত থেকে ক্যামেরাটি নিয়ে নিল শিম্পাঞ্জিটি। তার পরেই ঘটাল অবাক কাণ্ড। তরুণ চিত্রগ্রাহক কেমন ছবি তুলেছে, তা যেন এক এক করে দেখতে শুরু করল সে।

Advertisement

ইনস্টাগ্রামের পাতায় এই ভিডিয়োটি পোস্ট করেছেন চিত্রগ্রাহক জেসি পিয়েরি। ফ্রান্সের বাসিন্দা পিয়েরি পেশায় পরিচালক। তা ছাড়া বন্যপ্রাণীদের ছবি তুলেও উপার্জন করেন তিনি। ইনস্টাগ্রামে ছ’লক্ষেরও বেশি অনুগামী রয়েছে তাঁর।

সমাজমাধ্যমে পিয়েরি যে ভিডিয়োটি পোস্ট করেছেন তাতে দেখা যাচ্ছে যে, তাঁর ডিএসএল ক্যামেরা রয়েছে শিম্পাঞ্জিটির হাতে। ক্যামেরার স্ক্রিনে আঙুল দিয়ে সরিয়ে সরিয়ে পর পর নিজের ছবিগুলি দেখে যাচ্ছে শিম্পাঞ্জিটি। দেখে মনে হচ্ছে, পিয়েরি কেমন ছবি তুলেছেন, সেটাই যেন খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে সে। ভিডিয়োটি পোস্ট করে পিয়েরি জানান, এই শিম্পাঞ্জির নাম চোস্সা। বয়স মাত্র তিন বছর। মধ্য আফ্রিকার ক্যামেরুনের একটি অভয়ারণ্যে তাকে রাখা হয়েছে। সেখানেই ছবি তুলতে গিয়েছিলেন পিয়েরি। পিয়েরির মতে, চোস্সা স্বভাবে ধূর্ত প্রকৃতির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement