Viral News

আইআইটির প্রশ্নে ক্যাপ্টেন আমেরিকা! থরের হাতুড়ি ‘তুলতে পারলেই’ মিলবে ১০ নম্বর

আইআইটি বিএইচইউ-তে ৯ সেপ্টেম্বর ‘মেকানিক্স অফ সলিড্‌স’ বিষয়ের উপর পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ক্যাপ্টেন আমেরিকা এবং থ্যানোসের যুদ্ধের দৃশ্য বর্ণনা করে প্রশ্ন করেন কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫
Share:

অলঙ্করণ: সনৎ সিংহ।

থরের হাতুড়ি হাতে তুলে নিচ্ছে ক্যাপ্টেন আমেরিকা। তা নিয়েই থ্যানোসের সঙ্গে যুদ্ধে নেমেছে সে। ২০১৯ সালে মুক্তি পাওয়া ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ ছবির এই দৃশ্য মার্ভেল অনুরাগীদের মনে গেঁথে রয়েছে। সেই দৃশ্যের বর্ণনা দিয়ে আইআইটির একটি পরীক্ষায় প্রশ্নও করা হয়। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সেই প্রশ্নের ছবি (যদিও প্রশ্নপত্রের এই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)।

Advertisement

আইআইটি বিএইচইউ-তে ৯ সেপ্টেম্বর ‘মেকানিক্স অফ সলিড্স’ বিষয়ের উপর পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ক্যাপ্টেন আমেরিকা এবং থ্যানোসের যুদ্ধের দৃশ্য বর্ণনা করে প্রশ্ন করেন কর্তৃপক্ষ। ‘শের’ নামের একটি অ্যাকাউন্ট থেকে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের পাতায় প্রশ্নপত্রের ছবি পোস্ট করা হয়। ছবিটি পোস্ট করে লেখা রয়েছে, ‘‘শিক্ষক মনে হয় মার্ভেল অনুরাগী।’’

প্রশ্নপত্রের ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই এক নেটাগরিক বলেন, ‘‘ক্যাপ্টেন আমেরিকা আর থ্যানোসও এত গণনা করে যুদ্ধ করেনি।’’ আবার অন্য নেটব্যবহারকারীর কথায়, ‘‘কলেজে পড়াশোনার সময় আমি কখনও এমন প্রশ্ন পাইনি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement