Heart Attack

ক্যাসিনোয় প্রায় সাড়ে ৩ কোটি জিতে বাঁধভাঙা উচ্ছ্বাস, উত্তেজনায় ‘হার্ট অ্যাটাক’

প্রতি ৩৩ সেকেন্ডে একজন করে মানুষ হার্ট অ্যাটাকে মারা যাচ্ছেন। ২০২১ সালে প্রতি ৫টি মৃত্যুর একটি ছিল ‘হার্ট অ্যাটাক’।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সিঙ্গাপুর শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৭:২৯
Share:
Advertisement

সিঙ্গাপুরের মারিনা বে স্যান্ডস ক্যাসিনো-য় গিয়ে ক্যাসিনো খেলে ৪ মিলিয়ন ডলার (৩ কোটি ৩০ লক্ষ টাকা) জেতার পর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক জনের। প্রায় সাড়ে ৩ কোটি টাকা জেতার বাঁধভাঙা আনন্দই এক নিমেষে কেড়ে নিল জীবন। বিরলের মধ্যে বিরলতম হলেও এটাই সত্যি।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনসিআরবি-র সাম্প্রতিক তথ্য বলছে, ভারতে হৃদযন্ত্র বিকল হওয়ার জেরে মৃত্যুর সংখ্যা বাড়ছে। বিশেষত কোভিড-পরবর্তী পর্বে হৃদযন্ত্রের সমস্যায় মৃত্যুর ঘটনা ক্রমেই বাড়ছে। ২০২১-এ সালেও হৃদযন্ত্র বিকল হয়ে যেখানে মৃত্যুর সংখ্যা ছিল বছরে ৫০ হাজার ৭৩৯, তার এক বছরের মধ্যেই সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ হাজার ৪৫০-এ। পৃথিবীতে প্রতি ৩৩ সেকেন্ডে একজন করে মানুষ হার্ট অ্যাটাকে মারা যান। ২০২১ সালে প্রতি ৫ মৃত্যুর মধ্যে একটি ছিল ‘হার্ট অ্যাটাক’। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের রিপোর্ট বলছে, বিশ্বে নাকি সব থেকে বেশি হার্ট অ্যাটাকের ঝুঁকি ভারতীয়দেরই। ১৯৯০ থেকে ২০২০—এই তিন দশকে ভারতে হৃদযন্ত্র বিকল হওয়ার জেরে মৃত্যু হয়েছে প্রায় ৫০ লক্ষ মানুষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement