DURGA PUJA 2023

স্বাধীনতার স্মৃতিবিজড়িত কলকাতার রায় পরিবারের ‘একমাত্র’ পুজো, ঘুরে দেখবে ইউনেস্কো

১৯৪৬ সালে হিন্দু-মুসলমান দাঙ্গার কারণে এই বাড়ি থেকে পুজো অন্যত্র সরলেও পরের বছরই তা স্বস্থানে ফিরে আসে। এ বছর ১৬৬তম বর্ষে পা রাখল কলকাতার রায় পরিবারের ‘একমাত্র’ পুজো।

প্রতিবেদন: সৌরভ, সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৯:১৪
Share:
Advertisement

মধ্য কলকাতার বদনচাঁদ রায় পরিবারের পুজো। শহরের শতাব্দী প্রাচীন বনেদিয়ানার ঐতিহ্যশালায় এটি অন্যতম একটি। খাতায় কলমে রায় পরিবারের পুজোর বয়স ১৬৬ বছর। ১৮৫৭ সালে বদনচাঁদের হাত ধরেই মধ্য কলকাতার কবিরাজ লেনে রায় পরিবারের দুর্গাপুজোর শুরু। ১৯৪৬ সালে হিন্দু-মুসলমান দাঙ্গার কারণে এই বাড়ি থেকে পুজো অন্যত্র সরলেও পরের বছরই তা সস্থানে ফিরে আসে। তদানীন্তন পুলিশ কর্তা সত্যব্রত মুখার্জির অনুরোধে স্বাধীনতা প্রাপ্তির বছরে বদনচাঁদ রায়ের কেনা বাড়িতেই ফিরে আসে পুজো। সেই থেকে বদনচাঁদের পঞ্চম পুরুষ এই ঐতিহ্যের ধারক ও বাহক। এখন মধ্য কলকাতার রায় পরিবারের কর্তা পশুপতি রায়ই পুজোর তত্ত্বাবধানে রয়েছেন। এ বছর কলকাতার দু’টি বনেদি পরিবারের পুজো দেখতে আসবে ইউনেস্কোর প্রতিনিধি দল। তার মধ্যে একটি মধ্য কলকাতার এই রায় বাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement