Vinesh Phogat

লড়াই থামছে না, প্যারিস থেকে মামলা বিনেশের, কুস্তি সংস্থার বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে কুস্তিগির

আইনজীবী রাহুল মেহরার মাধ্যমে দিল্লি হাই কোর্টে কুস্তি সংস্থার বিরুদ্ধে মামলা করলেন বিনেশ। অভিযোগ, প্যারিসে কুস্তি সংস্থার প্রধান সঞ্জয় সিংহ তাঁর হয়ে সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ২২:২৫
Share:

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল হওয়ার পরের দিনই ভারতীয় কুস্তি সংস্থার বিরুদ্ধে আদালতে বিনেশ ফোগাট। আইনজীবী রাহুল মেহরার মাধ্যমে দিল্লি হাই কোর্টে কুস্তি সংস্থার বিরুদ্ধে মামলা করলেন তিনি। একটি ইংরেজি দৈনিক এই খবর প্রকাশ করেছে। বিনেশের অভিযোগ, প্যারিসে কুস্তি সংস্থার প্রধান সঞ্জয় সিংহ তাঁর হয়ে সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

ভারতীয় কুস্তি সংস্থাকে ২০২৩ সালের ডিসেম্বরে নির্বাসিত করেছিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। আইনজীবী মেহরা সেই বিষয়টিও আদালতের নজরে এনেছেন। ভারতীয় কুস্তি সংস্থার কোনও রকম কাজ করার অধিকার নেই। তাদের উপর স্থগিতাদেশ রয়েছে। ২৪ মে সেই রায় সংরক্ষিত করা হয়েছিল। এখনও সেই রায় দেওয়া বাকি আছে।

বৃহস্পতিবার যে আবেদনকারীরা মামলা করেছেন, সেই তালিকায় রয়েছেন বিনেশ। বিচারপতি সচিন দত্তের কাছে তাঁদের আবেদন জমা পড়েছে। কিন্তু তিনি শুনানির কোনও তারিখ এখনও জানাননি। বিরোধী পক্ষের আইনজীবী অনিল সোনি বলেন, “এখন গোটা দেশ বিনেশের পক্ষে। আমি ওর বিপক্ষে সওয়াল করব না।”

Advertisement

গত বছর প্রাক্তন কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন বিনেশেরা। তিনি পাঁচ বারের বিজেপি সাংসদ। কুস্তিগিরদের আন্দোলনের প্রভাবে শেষ পর্যন্ত সরিয়ে দেওয়া হয় ব্রিজভূষণকে। সেই জায়গায় ভোটে জিতে কুস্তি সংস্থার প্রধান হন সঞ্জয় সিংহ। তাঁকে মেনে নিতে পারেননি কুস্তিগিরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement