Paris Olympics 2024

অলিম্পিক্স হকিতে ব্রোঞ্জ ভারতের, স্পেনকে হারিয়ে তৃতীয় হরমনপ্রীতেরা, চতুর্থ পদক এল প্যারিস থেকে

টোকিয়োর পর প্যারিস অলিম্পিক্সেও ব্রোঞ্জ পেল ভারতীয় হকি দল। স্পেনের বিরুদ্ধে ২-১ গোলে জিতে ব্রোঞ্জ জিতে নিলেন হরমনপ্রীত সিংহেরা। এ বারের অলিম্পিক্সে চতুর্থ পদক জিতল ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৯:১৭
Share:

হকিতে ব্রোঞ্জ পেল ভারত। ছবি: পিটিআই।

আরও এক বার হকিতে ব্রোঞ্জ ভারতের। টোকিয়োর পর প্যারিস অলিম্পিক্সেও ব্রোঞ্জ পেল ভারতের পুরুষ হকি দল। হরমনপ্রীত সিংহের করা জোড়া গোলে স্পেনকে ২-১ গোলে হারিয়ে দিল ভারত।

Advertisement

প্রথম কোয়ার্টারে কোনও দলই গোল করতে পারেনি। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি পেয়ে যায় স্পেন। ১৮ মিনিটের মাথায় অধিনায়ক মার্ক মিরালেস গোল করে এগিয়ে দেন দলকে। ভারত পেনাল্টি কর্নার পেলেও গোল শোধ করতে পারেনি। তবে দ্বিতীয় কোয়ার্টার শেষ হওয়ার ঠিক আগের মুহূর্তে আরও একটি পেনাল্টি কর্নার পায় ভারত। ৩০ মিনিটের মাথায় সেখান থেকে গোল করতে ভুল করেননি অধিনায়ক হরমনপ্রীত সিংহ।

তৃতীয় কোয়ার্টারে ভারতকে এগিয়ে দেন অধিনায়ক হরমনপ্রীতই। পেনাল্টি কর্নার থেকেই গোল করেন তিনি। ৩৩ মিনিটের মাথায় গোল করেন হরমনপ্রীত। সেই গোলই ম্যাচের ফল নির্ধারণ করে দিল। অলিম্পিক্সে হকিতে ১৩তম পদক এল দেশে।

Advertisement

চতুর্থ পদক জয়ের সঙ্গে সঙ্গে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, “আগামী প্রজন্মও এই পদক জয় উপভোগ করবে। অলিম্পিক্সে ভারতের হকি দল উজ্জ্বল ছাপ রেখে গেল। তারা ব্রোঞ্জ নিয়ে এল। পর পর দুটি অলিম্পিক্সে ব্রোঞ্জ পেল ভারত। প্রতিভা এবং দক্ষতার ছাপ রাখল খেলোয়াড়েরা। শুভেচ্ছা সকলকে। হকির সঙ্গে ভারতীয়দের যোগ বহু দিনের। এই পদক জয় আগামী প্রজন্মকে উদ্বুদ্ধ করবে।”

শুভেচ্ছা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লেখেন, “প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ের জন্য ভারতের হকি দলকে শুভেচ্ছা। তোমাদের জয়ে গোটা দেশে আনন্দ ছড়িয়ে পড়েছে। তোমাদের পরিশ্রম আমাদের সকলকে গর্বিত করেছে। আগামী দিনের জন্য শুভেচ্ছা।”

সেমিফাইনালে ভারত হেরে যায় জার্মানির বিরুদ্ধে। ২-৩ গোলে হেরে গিয়েছিলেন হরমনপ্রীতেরা। সেই ম্যাচে খেলতে পারেননি অমিত রুইদাস। কোয়ার্টার ফাইনালে লাল কার্ড দেখানো হয়েছিল তাঁকে। সেই কারণে গুরুত্বপূর্ণ ম্যাচে পাওয়া যায়নি ভারতের রক্ষণভাগের খেলোয়াড়কে। সেটা বড় পার্থক্য গড়ে দেয়।

গ্রুপ পর্বে নিউ জ়িল্যান্ড, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল ভারত। আর্জেন্টিনার বিরুদ্ধে ড্র করেছিল তারা। হেরে গিয়েছিল বেলজিয়ামের বিরুদ্ধে। কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনকে হারিয়ে দেয় তারা। টাইব্রেকারে জিতেছিল ভারত। কিন্তু সেমিফাইনালে জার্মানির কাছে হেরে যায় তারা। ফলে ব্রোঞ্জের জন্য খেলতে হয়েছিল। সেই ম্যাচে স্পেনের বিরুদ্ধে ২-১ গোলে জিতে নেয় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement